আঠারোতেই আইনস্টাইন, হকিংকে হারিয়ে দিল এই ভারতীয় কিশোরী!

"আঠারোর স্পর্ধা"-র সঙ্গে আমাদের অনেক আগেই পরিচয় হয়েছে কবি সুকান্ত ভট্টাচার্যের হাত ধরে। একইরকম 'স্পর্ধা'তে বিশ্বকে তাকে কুর্নিশ করতে বাধ্য করল এই আঠারো। 'আঠারোর প্রতিভার' কাছে হেরে গেলেন আলবার্ট আইনস্টাইন, স্টিফেন হকিংয়ের মত বিশ্ব বিখ্যাত বিজ্ঞানীও।

Updated By: May 7, 2017, 01:06 PM IST
আঠারোতেই আইনস্টাইন, হকিংকে হারিয়ে দিল এই ভারতীয় কিশোরী!

ওয়েব ডেস্ক : "আঠারোর স্পর্ধা"-র সঙ্গে আমাদের অনেক আগেই পরিচয় হয়েছে কবি সুকান্ত ভট্টাচার্যের হাত ধরে। একইরকম 'স্পর্ধা'তে বিশ্বকে তাকে কুর্নিশ করতে বাধ্য করল এই আঠারো। 'আঠারোর প্রতিভার' কাছে হেরে গেলেন আলবার্ট আইনস্টাইন, স্টিফেন হকিংয়ের মত বিশ্ব বিখ্যাত বিজ্ঞানীও।

ভারতীয় বংশোদ্ভূত কিশোরী রাজগৌরী পাওয়ার IQ টেস্টে স্কোর করল ১৬২ পয়েন্ট। যা আইনস্টাইন ও হকিংয়ের স্কোরের চেয়ে ২ পয়েন্ট বেশি। গতমাসে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে অনুষ্ঠিত ব্রিটিশ মেনসা IQ টেস্টে অংশগ্রহণ করে রাজগৌরী। সেখানেই কামাল করে দেখায় এই কিশোরী। ইতিমধ্যেই তাকে কভেটেড সোসাইটির সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

মেনসার তরফে জানানো হয়েছে, সারা বিশ্বে মাত্র ২০ হাজার জন এই স্কোর তুলতে সক্ষম হয়েছে। তাদের মধ্যে এখন থেকে রাজগৌরীও একজন। যেখানে ১৪০ পয়েন্ট পেলেই একজনকে 'জিনিয়াস' বলা হয়, সেখানে রাজগৌরী পেয়েছে ১৬২ পয়েন্ট।

নিজের সাফল্যে রীতিমত উচ্ছ্বসিত ১৮-র কিশোরী। যদিও জানিয়েছে, টেস্ট শুরুর আগে কিছুটা 'নার্ভাস' ছিল সে।

আরও পড়ুন, সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ নওয়াজ শরিফের বিরুদ্ধে

.