Erbil-এ মার্কিন কনস্যুলেটকে লক্ষ্য করে ১২টি ক্ষেপণাস্ত্র হামলা, ঘটনায় Iran-র জড়িত থাকার সন্দেহ USA-র

ইরাকি নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন যে হামলায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এই হামলা মধ্যরাতের কিছু পরে ঘটে। এই অঞ্চলের বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। বিস্তারিত কিছু না জানালেও একজন কর্মকর্তা বলেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলি ইরান (Iran) থেকে ছোঁড়া হয়েছিল।

Updated By: Mar 13, 2022, 11:03 AM IST
Erbil-এ মার্কিন কনস্যুলেটকে লক্ষ্য করে ১২টি ক্ষেপণাস্ত্র হামলা, ঘটনায় Iran-র জড়িত থাকার সন্দেহ USA-র

নিজস্ব প্রতিবেদন: ইরাকের (Iraq) উত্তরাঞ্চলীয় শহর ইরবিলে (Irbil) মার্কিন কনস্যুলেটের (U.S. consulate) দিকে রবিবার অন্তত ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র কনস্যুলেটের ভবনে আঘাত করেছে বলে জানা গেছে। 

ইরাকি ও মার্কিন নিরাপত্তা অধিকর্তারা জানিয়েছেন ইরবিল ছাড়াও উত্তর ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের (autonomous Kurdistan) রাজধানী আরবিলেও (Arbil) ভোরবেলা ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয় বলে গভর্নর জানিয়েছেন। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, প্রতিবেশী ইরান থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

ওই আধিকারিক বলেছেন যে হতাহতের কোনও রিপোর্ট নেই এবং এখনও নতুন তথ্য আসছে। কিছুদিন আগেই সিরিয়ার দামাস্কাসের (Damascus) কাছে ইসরায়েলি (Isarel) হামলায় ইরানের (Iran) বিপ্লবী গার্ডের দুই সদস্যের মৃত্যু হয়। এই ঘটনার কয়েকদিন পরেই আবার এই হামলার ঘটনা ঘটল। ইরানের বিদেশ মন্ত্রক বুধবারের হামলার তীব্র নিন্দা করেছে এবং প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: Putin-র সঙ্গে আলোচনার প্রস্তাব Zelenskyy-র, Jerusalem-এ হতে পারে বৈঠক

ইরাকি নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন যে হামলায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এই হামলা মধ্যরাতের কিছু পরে ঘটে। এই অঞ্চলের বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। বিস্তারিত কিছু না জানালেও একজন কর্মকর্তা বলেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলি ইরান (Iran) থেকে ছোঁড়া হয়েছিল। রবিবার, ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা IRNA ইরাকি মিডিয়ার রিপোর্ট উল্লেখ করে ইরবিলে হামলার কথা স্বীকার করে। কথা থেকে এই আক্রমণ শুরু হয়েছিল তা জানানো হয়নি।

 

তেহরানের (Tehran) পারমাণবিক চুক্তি নিয়ে ভিয়েনায় (Vienna) আলোচনা শুরু হয়। কিন্তু এই আলোচনার মাঝে ইউক্রেনের বিরুদ্ধে তার যুদ্ধের জন্য মস্কোকে লক্ষ্য করে নিষেধাজ্ঞার বিষয়ে রাশিয়ার দাবিতে এই আলোচনায় "বিরতি" পরে। এরপরেই এই আক্রমণ করা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.