'যেন চিড়িয়াখানার জীবন', প্রিন্স হ্যারি

'রাজপুত্র' হয়ে উঠতে গিয়ে কিছু অদ্ভুত মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়েছিল হ্যারিকে।

Updated By: May 15, 2021, 12:59 PM IST
'যেন চিড়িয়াখানার জীবন', প্রিন্স হ্যারি

নিজস্ব প্রতিবেদন: কেন স্ত্রী-পুত্র নিয়ে রাজপরিবার ছেড়ে চলে গিয়েছিলেন হ্যারি? লাখ টাকার প্রশ্ন। অনেকেই বিষয়টি নিয়ে ভেবেছেন। কিছু কিছু ব্যাপার প্রকাশ্যে এসেছে। হ্যারি নিজেই এবার সেই উত্তর দিলেন।

ওপরা উইনফ্রের একটি শোয়ে হ্যারি (Prince Harry) ও তাঁর স্ত্রী মেগান মর্কেলের (Meghan Markle) দীর্ঘ সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। মার্চের সেই বহুচর্চিত শোয়ে বিষয়টি নিয়ে প্রথম খোলাখুলি তথ্য সামনে এসেছিল। এ নিয়ে বৃহস্পতিবার আর এক বার মুখ খুললেন হ্যারি। সব চেয়ে বড় কথা, Harry এটাও এবারে বললেন যে, তিনি তাঁর 'টোয়েন্টিজে'ই রাজকীয় জীবন (royal life) পরিত্যাগের কথা ভেবেছিলেন। 

আরও পড়ুন: ক্লান্তি ও অক্সিজেনের অভাবে মৃত্যু দুই এভারেস্ট অভিযাত্রীর

গত বছর জানুয়ারিতে রাজপরিবার ছেড়েছিলেন হ্যারি ও মেগান। ওপরার শোয়ে মেগান বলেছিলেন, আর্চির জন্মের আগে ছেলের গায়ের রং কতটা কালো হতে পারে, এই নিয়ে   রাজপরিবারে চলেছিল নানা আলোচনা। এ নিয়ে মানসিক চাপে ছিলেন মেগান। অসুস্থও হয়ে পড়েছিলেন। সেই ঘটনার কথা স্মরণ করে এদিন The Duke of Sussex হ্যারি বলেন, স্ত্রীর ওই অবস্থায় তিনিও তীব্র অসহায়তা বোধ করেছিলেন তখন। 

এদিন Prince Harry তাঁর রাজপরিবারের জীবনকে চিড়িয়াখানার বন্দি জীবনের (living in a zoo) সঙ্গে তুলনা করেছেন। ওই সাক্ষাৎকারে হ্যারি জানান, 'রাজপুত্র' হয়ে উঠতে গিয়ে কিছু অদ্ভুত মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে তাঁকে যেতে হয়েছিল। তিনি পরে বুঝেছিলেন, তাঁর বাবাকেও এই যন্ত্রণার মধ্যে দিয়ে যেতে হয়েছিল। ধারাবাহিক যন্ত্রণার এই উত্তরাধিকারের চাকা ভেঙে ফেলতেই তাঁর এই সহসা সব ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত। 

আরও পড়ুন: বিচ্ছেদ তো বিলের সঙ্গে, Foundation-এর সঙ্গে বন্ধুত্ব বরং আরও বাড়াবেন মেলিন্ডা

.