সন্ত্রাসবাদের অভিযোগে গ্রেফতার মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট

সন্ত্রাসবাদের অভিযোগে রবিবার গ্রেফতার করা হল মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, বর্তমান বিরোধী দলনেতা মহম্মদ নাসিদকে। ২০১২ সালে এক শীর্ষ স্থানীয় বিচারককে গ্রেফতারের যে আদেশ তিনি দিয়েছিলেন তাঁর ভিত্তিতেই নাসিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

Updated By: Feb 23, 2015, 05:12 PM IST
 সন্ত্রাসবাদের অভিযোগে গ্রেফতার মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট

মালে: সন্ত্রাসবাদের অভিযোগে রবিবার গ্রেফতার করা হল মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট, বর্তমান বিরোধী দলনেতা মহম্মদ নাসিদকে। ২০১২ সালে এক শীর্ষ স্থানীয় বিচারককে গ্রেফতারের যে আদেশ তিনি দিয়েছিলেন তাঁর ভিত্তিতেই নাসিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

ইতিমধ্যে মলদ্বীপের রাজধানী মালেতে নাসিদের মুক্তির দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু দিয়েছেন তাঁর দলীয় কর্মী ও সমর্থকরা। দীর্ঘ ৩০ বছরের স্বৈরাচারী শাসনের অবসানের পর মাত্র ৭ বছর আগে থেকে মলদ্বীপে কায়েম হয়েছে বহুদলীয় গণতন্ত্র। নাসিদের গ্রেফতারি এখন সেই গণতন্ত্রকেই প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। সারা দেশ জুড়ে সৃষ্টি হয়ে রাজনৈতিক অস্থিরতা।

সংবাস সংস্থা এপি অনুযায়ী সন্ত্রাসবাদ বিরোধী আইনের আওতায় গ্রেফতার করা হয়েছে মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্টকে।

মলদ্বীপের ক্রিমিনাল কোর্টের প্রধান বিচারপতি আবদুল্লা মহম্মদকে গ্রেফতারির আদেশ দিয়ে জনসাধারণের প্রভূত বিক্ষোভের মুখে পড়েন নাসিদ। যার জেরে ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে প্রেসিডেন্টপদ থেকে তাঁকে পদত্যাগ করতে হয়। ২০১৩ সালে প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ইয়ামিন আব্দুল গায়ুমের কাছে তিনি পরাজিত হন। এই ইয়ামিন আব্দুল গায়ুম আবার সম্পর্কে মলদ্বীপের একদা স্বৈরাচারী শাসক মামুন আব্দুল গায়ুমের সৎ ভাই।

সপ্তাহখানেক আগেই ইয়ামিন আব্দুল গায়ুমের অন্যতম জোট সঙ্গি শাসক জোট ছেড়ে নাসিদের 'মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি'-র সঙ্গে জোটে সামিল হয়েছেন। এই জোট গায়ুমের পদত্যাগের দাবিতে সে দেশে লাগাতার প্রতিবাদ করে আসছে।

তাঁদের অভিযোগ, সংবিধান বিরোধী কাজ করছে গায়ুম প্রশাসন।

সন্ত্রাসবাদ বিরোধী আইনে নাসিদের গ্রেফতারির কারণ ব্যাখা করতে গিয়ে সে দেশের মন্ত্রী মহম্মদ শরিফ জানিয়েছেন 'দেশ বিরোধী কার্যকলাপে' নিযুক্ত থাকার জন্য গ্রেফতার করা হয়েছে নাসিদকে।

 

 

.