সিরিয়ায় ৬ মাস নতুন সরকারের রোডম্যাপ, তবু হয়তো আসাদ বহাল তবিয়তেই

ছ'মাসে নতুন সরকার। আঠারো মাসে নির্বাচন। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় শান্তি স্থাপনে এই রোডম্যাপেই সিলমোহর দিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। পনেরো সদস্যের নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে পাশ হল এই প্রস্তাব। জানুয়ারির মধ্যেই সিরিয়ার সরকার ও বিরোধী পক্ষের আলোচনার শুরুর কথা বলা হয়েছে ওই প্রস্তাবে। সর্ব্বসম্মতভাবে প্রস্তাবটি পাশ হলেও প্রেসিডেন্ট বাশার-আল-আসাদের ভবিষ্যত নিয়ে মতবিরোধ রয়ে গিয়েছে।

Updated By: Dec 19, 2015, 06:43 PM IST
সিরিয়ায় ৬ মাস নতুন সরকারের রোডম্যাপ, তবু হয়তো আসাদ বহাল তবিয়তেই

ওয়েব ডেস্ক: ছ'মাসে নতুন সরকার। আঠারো মাসে নির্বাচন। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় শান্তি স্থাপনে এই রোডম্যাপেই সিলমোহর দিল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। পনেরো সদস্যের নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে পাশ হল এই প্রস্তাব। জানুয়ারির মধ্যেই সিরিয়ার সরকার ও বিরোধী পক্ষের আলোচনার শুরুর কথা বলা হয়েছে ওই প্রস্তাবে। সর্ব্বসম্মতভাবে প্রস্তাবটি পাশ হলেও প্রেসিডেন্ট বাশার-আল-আসাদের ভবিষ্যত নিয়ে মতবিরোধ রয়ে গিয়েছে।

ব্রিটেন, ফ্রান্স ও আমেরিকা আসাদের উত্খাতের পক্ষে সওয়াল করলেও রাশিয়া ও চিন সেই প্রস্তাবে রাজি হয়নি। তাদের মতে, আসাদের সরে যাওয়া কখনই আলোচনার পূর্বশর্ত হতে পারে না। কোন কোন সশস্ত্র বিরোধী গোষ্ঠীকে আলোচনায় সামিল করা হবে তা নিয়ে মতভেদ তৈরি হয়। তবে শেষপর্যন্ত একমাত্র আইসিস এবং আল-নুসরা ছাড়া সব গোষ্ঠীকেই আলোচনার টেবিলে নিয়ে আসার পক্ষে সায় দেয় নিরাপত্তা পরিষদ। আইসিসের বিরুদ্ধে মার্কিন জোট ও রাশিয়ার বিমান হানাও জারি থাকবে বলে ওই প্রস্তাবে জানানো হয়েছে।

.