আরব লিগের সিদ্ধান্তের সমালোচনায় সিরিয়া

আরব লিগের পর্যবেক্ষক দলের কাজ স্থগিত রাখার সিদ্ধান্তের নিন্দায় সরব সিরিয়া সরকার। চলতি সপ্তাহেই সিরিয়ার পরিস্থিতি নিয়ে নিউইয়র্কে বৈঠকে যোগ দেবে আরব লিগের প্রতিনিধিরা। তার আগে শনিবারই সিরিয়ায় পর্যবেক্ষক দলের কাজ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে আরব লিগ।

Updated By: Jan 29, 2012, 01:59 PM IST

আরব লিগের পর্যবেক্ষক দলের কাজ স্থগিত রাখার সিদ্ধান্তের নিন্দায় সরব সিরিয়া সরকার। চলতি সপ্তাহেই সিরিয়ার পরিস্থিতি নিয়ে নিউইয়র্কে বৈঠকে যোগ দেবে আরব লিগের প্রতিনিধিরা। তার আগে শনিবারই সিরিয়ায় পর্যবেক্ষক দলের কাজ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে আরব লিগ। আরব লিগের সিদ্ধান্তের সমালোচনা করে সিরিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সিরিয়ার পরিস্থিতিতে বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের উপর চাপ বাড়াতেই আরব লিগের পর্যবেক্ষক দল কাজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও আরব লিগের দাবি, সিরিয়ায় হিংসা পরিস্থিতি নাটকীয় ভাবে অবনতির জন্যই তারা মিশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
এর আগে ১৫টি দেশের নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে সিরিয়ার পরিস্থিতি নিয়ে বৈঠক করেন রাষ্ট্রসংঘের নিরাপত্তা বিষয়ক দফতরের আন্ডার সেক্রেটারি জেনারেল বি লাইন পাসকো। সেই বৈঠকেও সিরিয়ায় হিংসা রোধে আরব লিগের পর্যবেক্ষকদের ভূমিকার সমালোচনা করা হয়।
প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে গণ-অভ্যত্থানের জেরে হিংসা অব্যাহত সিরিয়ায়। শনিবারও রাজধানী দামাস্কে বোমাবাজি ও সংঘর্ষের খবর পাওয়া গিয়েছে। সিরিয়ায় হিংসা রুখতে আরব লিগের পর্যবেক্ষক দল কাজ শুরু করে গত বছর ডিসেম্বরে। গত সপ্তাহে মঙ্গলবার আরব লিগ মিশনের মেয়াদ আরও এক মাস বাড়ানো হয়েছিল। রাষ্ট্রসংঘ সূত্রে জানানো হয়েছে, তার পর থেকে এখনও পর্যন্ত সিরিয়ায় খুন হয়েছে ২০০ জন।

.