New Zealand: ঘূর্ণিঝড়ের পরে এবার শক্তিশালী ভূমিকম্প! সুনামি-সতর্কতা রয়েছে?

New Zealand: কিছুদিন আগেই বন্যায় বিপর্যস্ত ছিল নিউ জিল্যান্ড। আবার বিপদ সেখানে। এবার ভূমিকম্প। প্রাকৃতিক দুর্যোগের এই জোড়াফলায় নাজেহাল নিউ জিল্যান্ড।

Updated By: Feb 15, 2023, 05:01 PM IST
New Zealand: ঘূর্ণিঝড়ের পরে এবার শক্তিশালী ভূমিকম্প! সুনামি-সতর্কতা রয়েছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিছুদিন আগেই বন্যায় বিপর্যস্ত ছিল নিউ জিল্যান্ড। আবার বিপদ সেখানে। এবার ভূমিকম্প। প্রাকৃতিক দুর্যোগের এই জোড়াফলায় নাজেহাল নিউ জিল্যান্ড। এখনও পর্যন্ত চারজনের মৃত্যু হয়েছে। নিউ জিল্যান্ডের ওয়েলিংটনে ৬.১ মাত্রার এক ভূমিকম্প অনুভূত হয়েছে। রীতিমতো বিপর্যস্ত ওয়েলিংটন। এমনিতেই ঝড়ে ও জলে বিপর্যস্ত গোটা দেশ। নিউ জিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট সেন্টার একটি ট্যুইট করে জানিয়েছে-- কম্পনটা উত্তর দ্বীপে হয়েছে, তবে ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও আসেনি। নেই সুনামি-সতর্কতাও। 

আরও পড়ুন: Indian American US politician Nikki Haley: এবার আমেরিকান প্রেসিডেন্ট হচ্ছেন এক ভারতীয়? জেনে নিন তাঁর সম্বন্ধে...

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুক স্ট্রেট যা উত্তর দক্ষিণ দ্বীপভূমিকে আলাদা করেছে, তার প্রায় ৭৪ কিলোমিটার নীচে এই কম্পন অনুভূত হয়েছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে এই খবর জানিয়েছে। কয়েক সেকেন্ড ধরে এই কম্পন অনুভূত হয়েছিল উত্তর দ্বীপাঞ্চলে। বলা হচ্ছে, গত এক দশকে 'সাউথ প্যাসিফিক নেশন'-এর সব চেয়ে ধ্বংসাত্মক আবহাওয়ার শিকার হয়েছে নিউ জিল্যান্ড। 

আরও পড়ুন: Queen Consort Camilla: কেন কোহিনুরখচিত বিতর্কিত মুকুট পরবেন না কুইন কনসর্ট ক্যামিলা?

এর আগে একটি ঘূর্ণিঝড় ধেয়ে এসেছে নিউ জিল্যান্ডে। এর ফলে প্রচুর বৃষ্টিপাত ও ঝোড়ো বাতাস বয়ে গিয়েছে। উত্তর দ্বীপের দিকেই ধেয়ে এসেছিল ঝড়টি। এর এক সপ্তাহ থেকেই অকল্যান্ডে বিপুল পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। ঘূর্ণিঝড়টি প্রথম দিকে নিউজিল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থান করছিল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছিল, নিউ জিল্যান্ডে কড়া আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’। এর জেরে শুরু হয়েছিল ভারী বৃ্ষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া। হাজার হাজার বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছিল। দেশটির ওই অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তারা স্থানীয় মানুষকে জলোচ্ছ্বাস ও বন্যা থেকে সতর্ক থাকতে বলেছিলেন। ব্যাপক সংখ্যক গাছপালা উপড়ে পড়েছিল, ঘটেছিল ভূমিধস। অকল্যান্ডের উত্তর এবং পূর্ব উপকূলের নিচু এলাকা থেকে বাসিন্দের সরে যাওয়ার কথা জানানো হয়েছিল। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স ওয়েলিংটনে বলেছিলেন, পরিস্থিতি ক্রমশ খারাপ হতে যাচ্ছে, আবহাওয়ার গতিপ্রকৃতি অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছিলেন তিনি। তবে ঝোড়ো হাওয়ার কারণে বিপর্যয় মোকাবিলা কর্মীরা কাজ করতে পারছিলেন না। আর এর পরই এই ভূমিকম্প। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.