শক্তিশালী ভূমিকম্পে কাঁপল আলাস্কা, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটনে জারি সুনামি সতর্কবার্তা

সান ফ্রান্সিকোর বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে স্থানীয় বাসিন্দারা ঘর থেকে বেরনোর জন্য প্রস্তুত থাকার কথা বলা হয়েছে। মত্সজীবীদের সমুদ্র থেকে ফিরিয়ে আনার জন্য জোর কদমে কাজ চলছে বলে জানা গিয়েছে।

Updated By: Jan 23, 2018, 06:01 PM IST
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল আলাস্কা, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটনে জারি সুনামি সতর্কবার্তা
ভূমিকম্পের উত্পত্তিস্থল। গুগল ম্যাপ

সংবাদ সংস্থা: জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আলাস্কা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৯। উত্তর প্রশান্ত মহাসাগর সংলগ্ন দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ আলাস্কায় সুনামি সতর্কবার্তা জারি করা হয়েছে। পাশাপাশি, ব্রিটিশ কলম্বিয়া, ক্যালিফোর্নিয়া, ওরেগন এবং ওয়াশিংটনেও একই অশনি সংকেত জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন- জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া

সান ফ্রান্সিকোর বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে স্থানীয় বাসিন্দারা ঘর থেকে বেরনোর জন্য প্রস্তুত থাকার কথা বলা হয়েছে। মত্সজীবীদের সমুদ্র থেকে ফিরিয়ে আনার জন্য জোর কদমে কাজ চলছে বলে জানা গিয়েছে। পাশাপাশি, নতুন করে সমুদ্রে না যাওয়ার জন্য মত্সজীবীদের সতর্ক করা হয়েছে। কোডিয়াক পুলিস জানিয়েছে, প্রায় একশো ফিট উঁচু জলোচ্ছ্বাস আসতে পারে।

আরও পড়ুন- ১৯-এ জেরুজালেমে নয়া মার্কিন দূতাবাস, জানাল ট্রাম্প প্রশাসন

আলাস্কার অ্যাঙ্কোরেজের বাসিন্দা হেথার র‌্যান্ড জানাচ্ছেন, বেশ অনেকক্ষণ ধরে কম্পন অনুভব হয়। হেথার আরও বলেন, "আমার জীবনে এমন জোরালো ভূমিকম্প কোনওদিন দেখেনি।" প্রসঙ্গত, এদিন ইন্দোনেশিয়ার জার্কাতাতেও শক্তিশালী ভূমিকম্প হয়। সেখানে কম্পন মাত্রা ছিল ৬.১।

আরও পড়ুন- মাছের পেট থেকে বেরল প্ল্যাস্টিক বোতল, লাইটার, চিরুনি...

.