উঠল 'শাট ডাউন', মোচকালেন তবু ভাঙলেন না ট্রাম্প

 মঙ্গলবার সরকারি অফিস-কাছারি থেকে ফের স্বাভাবিক হয়ে উঠবে বলে জানা যাচ্ছে। ডেমোক্র্যাটের সমর্থন জোগাড় করার পিছনে নিজের কৃতিত্বকেই বড় করে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট।

Updated By: Jan 23, 2018, 04:29 PM IST
উঠল 'শাট ডাউন', মোচকালেন তবু ভাঙলেন না ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন: তিন দিন পর অচলাবস্থা কাটল হোয়াইট হাউসের। সোমবার সাময়িক অর্থবরাদ্দ সংক্রান্ত বিলে ডেমোক্র্যাট সমর্থন দিলে মার্কিন রাজকোষে তালা খোলে। অভিবাসন ক্ষেত্রে উপযুক্ত পদক্ষেপ করার ট্রাম্প আশ্বাস দেওয়ার পর ডেমোক্র্যাটরা এই বিলে সমর্থন দেন। ভোটাভুটিতে জয় পাওয়ার পর ওই বিলে ডোনাল্ড ট্রাম্প সাক্ষর করেন। মঙ্গলবার সরকারি অফিস-কাছারি থেকে ফের স্বাভাবিক হয়ে উঠবে বলে জানা যাচ্ছে। ডেমোক্র্যাটের সমর্থন জোগাড় করার পিছনে নিজের কৃতিত্বকেই বড় করে দেখছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন- ১৯-এ জেরুজালেমে নয়া মার্কিন দূতাবাস, জানাল ট্রাম্প প্রশাসন

সোমবার অর্থ বরাদ্দ সংক্রান্ত বিলে মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষে (সেনেট) ৮১-১৮ এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভ-এ ২৬৬-১৫০ ভোটাভুটিতে জয়ী হয় রিপাবলিকানরা। ডোনাল্ড ট্রাম্প জানান, ডেমোক্র্যাটদের বিরুদ্ধে কঠোর অবস্থান এই জয় এনে দিয়েছে। যদিও 'ড্রিমার প্রোজেক্টের' উপযুক্ত পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প বলেন, "আমেরিকার কল্যাণের জন্য অভিবাসন নীতি ভেবে দেখা হবে।" যদিও এদিন অভিবাসন সম্পর্কে ট্রাম্পের সুর নরম শোনায়।

আরও পড়ুন- উত্তর কোরিয়ার পরমাণু হামলা থেকে বাঁচতে মহড়া চালাচ্ছে জাপান

প্রসঙ্গত, ট্রাম্প প্রশাসনের বর্ষপূর্তির দিনে সাময়িক অর্থ সংক্রান্ত বিলে ডেমোক্র্যাটরা সমর্থন না করলে 'শাট ডাউন' তৈরি হয়। রাজ কোষে তালা পড়ে যায়। সামরিক প্রয়োজন বাদে বাকি সমস্ত ক্ষেত্রে তৈরি হয় অচলাবস্থা।

আরও পড়ুন- পাক কারাগারে মৃত্যু মুখে লাদেন হত্যার কারিগর

.