মাকড়সার বৃষ্টি! মাকড়সার জাল থেকে বাঁচতে মরিয়া অস্ট্রেলিয়াবাসী

মাকড়সা বৃষ্টি! গল্প শোনালেও সত্যি। লক্ষ লক্ষ মাকড়সা ও জালে ছেয়ে গেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ টেবলল্যান্ডসের আকাশ। সেখানকার স্থানীয় বাসিন্দারা অবাক হলেও বিজ্ঞানীরা মোটেই কৌতূহলী নন এই ঘটনায়। তাঁরা মনে করছেন এমন অভূতপূর্ব ঘটনা এর আগেও দেখা গেছে।

Updated By: May 21, 2015, 06:36 PM IST
মাকড়সার বৃষ্টি! মাকড়সার জাল থেকে বাঁচতে মরিয়া অস্ট্রেলিয়াবাসী

ওয়েব ডেস্ক: মাকড়সা বৃষ্টি! গল্প শোনালেও সত্যি। লক্ষ লক্ষ মাকড়সা ও জালে ছেয়ে গেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ টেবলল্যান্ডসের আকাশ। সেখানকার স্থানীয় বাসিন্দারা অবাক হলেও বিজ্ঞানীরা মোটেই কৌতূহলী নন এই ঘটনায়। তাঁরা মনে করছেন এমন অভূতপূর্ব ঘটনা এর আগেও দেখা গেছে।

আকাশ থেকে লক্ষ লক্ষ মাকড়সা ধেয়ে আসছে পৃথিবীর দিকে। এমন ঘটনায় উত্তেজনায় ছড়িয়েছে টেবলল্যান্ডস সহ বিভিন্ন এলাকায়। সেখানকার স্থানীয় বাসিন্দা ইয়ান ওয়াটসন জানান, "আকাশ থেকে হাজার হাজার মাকড়সা জাল বেয়ে নিচে নেমে আসছে। মাত্র দশ মিনিটেই আমার বাড়ির চারপাশ মাকড়সার জালে ছেয়ে যায়।"

তবে জাল বেয়ে হাজার হাজার মাকড়সা নেমে আসার কারণ দেখাতে গিয়ে  ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর রিক ভেটার ব্যাখা করেন, "মে ও অগাস্ট মাসে এক বিশাল গোষ্ঠীর মাকড়সার বাচ্চা এইভাবেই মাটির দিকে নেমে আসে। আবহাওয়ার পরিবর্তন হওয়ার কারণেই মাকড়সারা নিচে নেমে আসে।" তিনি আরও জানান, "সাধারণত মাকড়সার শূন্যে ঝুলে থাকতে পারে। নিচে নামার সময় অনায়সে তত্ক্ষণাত জাল তৈরি করে তারা। " কিন্তু স্থানীয় বাসিন্দারা চিন্তায় পড়ছেন, এইসব বিষাক্ত মাকড়সাদের হাত থেকে রেহাই পাবে কী করে?

 

.