বসিতের স্থলাভিষিক্ত হয়ে ভারতে পাক হাইকমিশনার পদে সোহেল মাহমুদ

ভারতে পাক হাইকমিশনার পদে নিযুক্ত হতে চলেছেন অন্যতম প্রবীন ও অভিজ্ঞ পাক কূটনৈতিক আধিকারিক সোহেল মাহমুদ, এমনটাই খবর। ভারতে নিযুক্ত বর্তমান পাক হাইকমিশনার আব্দুল বসিতের পদে স্থলাভিষিক্ত হবেন পঞ্চান্ন বছর বয়সী এই আধিকারিক। ১৯৮৫ সাল থেকে পাকিস্তান ফরেন সার্ভিসে কর্মরত সোহেল মাহমুদ বর্তমানে তুরস্কে পাক রাষ্ট্রদূত হিসাবে কর্তব্য পালন করছেন। সূত্রের খবর অনুযায়ী, মে মাসের শেষ দিকে, অথবা জুনের শুরুতেই তিনি ভারতে পাক হাইকমিশনের দায়িত্ব গ্রহণ করবেন।

Updated By: May 9, 2017, 04:08 PM IST
বসিতের স্থলাভিষিক্ত হয়ে ভারতে পাক হাইকমিশনার পদে সোহেল মাহমুদ

ওয়েব ডেস্ক: ভারতে পাক হাইকমিশনার পদে নিযুক্ত হতে চলেছেন অন্যতম প্রবীন ও অভিজ্ঞ পাক কূটনৈতিক আধিকারিক সোহেল মাহমুদ, এমনটাই খবর। ভারতে নিযুক্ত বর্তমান পাক হাইকমিশনার আব্দুল বসিতের পদে স্থলাভিষিক্ত হবেন পঞ্চান্ন বছর বয়সী এই আধিকারিক। ১৯৮৫ সাল থেকে পাকিস্তান ফরেন সার্ভিসে কর্মরত সোহেল মাহমুদ বর্তমানে তুরস্কে পাক রাষ্ট্রদূত হিসাবে কর্তব্য পালন করছেন। সূত্রের খবর অনুযায়ী, মে মাসের শেষ দিকে, অথবা জুনের শুরুতেই তিনি ভারতে পাক হাইকমিশনের দায়িত্ব গ্রহণ করবেন।

উল্লেখ্য, নয়াদিল্লিতে আব্দুল বসিতের তিন বছরের মেয়াদ কালের মধ্যে ভারত-পাক সম্পর্ক উল্লেখযোগ্যভাবে অবনতির দিকে গিয়েছে। ফলে, ভারতে নিযুক্ত হলে মাহমুদকেও পাহাড় প্রমাণ চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে। আর ঠিক সেকারণেই পাকিস্তান শীর্ষ প্রশাসনের অত্যন্ত আস্থাভাজন এই দুঁদে কূটনৈতিক আধিকারিককেই ভারতে সেদেশের হাইকমিশনের জন্য বেছে নিয়েছে নওয়াজ শরিফ সরকার। এখন দেখার আন্তর্জাতিক সম্পর্কের এই কৃতি ছাত্র কীভাবে সামলায় ভারতের সঙ্গে তার পশ্চিমের প্রতিবেশীর সম্পর্ক। (আরও পড়ুন- সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিতর্কিত মন্তব্য করার অভিযোগ নওয়াজ শরিফের বিরুদ্ধে)

.