Power Outage: এক ছোবলেই সে অন্ধকার ডেকে আনল হাজার হাজার মানুষের জীবনে...

Virginia: উচ্চ ভোল্টেজের বিদ্যুতের তার যেখান দিয়ে গেছে, সেখানে ঢুকে পড়েছিল একটি সাপ। হেলেদুলে এগিয়ে যাওয়ার সময় সেটির শরীর ট্রান্সফরমারে লাগতেই বিকট শব্দ। সঙ্গে সঙ্গে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ১১ হাজার ৭০০ গ্রাহক।

Updated By: Aug 18, 2024, 02:56 PM IST
Power Outage: এক ছোবলেই সে অন্ধকার ডেকে আনল হাজার হাজার মানুষের জীবনে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেশ চলছিল দিনটা। আচমকাই সব অন্ধকার। পরপর বাড়ি ডুবে গেল লোডশেডিংয়ে। কয়েকটি পরিবার নয়, সংখ্যাটা ১১ হাজার ৭০০। এই প্রায় ১২ হাজার গ্রাহকের বাড়িতে লোডশেডিং হল আচমকাই।

বিশাল বা ঘিঞ্জি নয়, এমন এক শহরের প্রায় ১২ হাজার বাড়িতে একসঙ্গে লোডশেডিং মুখের কথা নয়। ফলে হইচই পড়ে যায়। এদিকে লোডশেডিং কেন হল তার কোনও উত্তর নেই বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার কাছেও।

যেকোনও শহরে বিদ্যুতের তার ঝুলতে দেখা যায়। আর কিছু দূর পর পর চোখে পড়ে বড় বড় ট্রান্সফরমার। মাঝে মধ্যে ট্রান্সফরমার থেকে বিকট শব্দ উৎপন্ন হয় আর বিদ্যুৎবিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটে। নানা কারণে ট্রান্সফরমার থেকে বিকট শব্দ আসতে পারে। যুক্তরাষ্ট্রের ঝলমলে শহর ভার্জিনিয়ায় এক ব্যতিক্রম ঘটনা ঘটেছে। ওই শহরের প্রায় ১২ হাজার মানুষ দেড় ঘণ্টার জন্য বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। এর মূলে ছিল একটি সাপ।

উচ্চ ভোল্টেজের বিদ্যুতের তারের ওপর দিয়ে হেলেদুলে যাওয়ার সময় সাপের শরীর একটি ট্রান্সফরমারে লাগে। সঙ্গে সঙ্গে বিকট শব্দ হয়। আর বিদ্যুৎ চলে যায়। একই সঙ্গে ভার্জিনিয়া নগরের নিউপোর্ট নিউজের মধ্যাঞ্চল, কিলন ক্রিকের একাংশ, ক্রিস্টোফার নিউপোর্ট ইউনিভার্সিটিসহ আরও কিছু এলাকা।

আরও পড়ুন:Heat Waves:ভয়াবহ তাপপ্রবাহ! ১ বছরে মৃত্যু ৪৭ হাজারেরও বেশি মানুষের....

ডমিনিয়ন এনার্জির কর্মকর্তারা জানান, একটি সাপের কারণে ওই গোলযোগ হয়েছে। উচ্চ ভোল্টেজযুক্ত তার যে পথে গেছে, সাপটি সেখানে ঢুকে যায় এবং একটি ট্রান্সফরমারের সংস্পর্শে চলে আসে। কর্মীরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করেন। আরও জানা যায়,  স্থানীয় সময় রাত সোয়া ৯টার দিকে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে যায়। প্রায় সাড়ে ১০টার দিকে সব গ্রাহকের বিদ্যুৎ সংযোগ ফিরে আসে। এমন কাণ্ডের জন্য দায়ী সাপটি কোন জাতের ছিল, তা অবশ্য জানা যায়নি।

যুক্তরাষ্ট্রে এমন ঘটনা এই প্রথম ঘটেছে তা নয়। এর আগে মে মাসে নাশভিলেও একই ঘটনা ঘটে। ওই ঘটনার জন্য অবশ্য একটি নয়, চারটি সাপ দায়ী ছিল।  মাসজুড়ে কয়েকটি সাপ ফ্রাঙ্কলিনের হেনপেক সাবস্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি ও উচ্চ ভোল্টেজযুক্ত তার যে পথে গেছে, সেগুলোয় ঢুকে পড়েছিল।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.