Beer Pots: চিনে ৯০০০ বছর আগের মৃৎপাত্র! সুরাপানের?

প্রাচীনকালে মৃত ব্যক্তিদের সম্মানে সুরাপানের বা সুরা উৎসর্গের চল ছিল বলে ধারণা করা হচ্ছে।

Updated By: Oct 5, 2021, 07:47 PM IST
Beer Pots: চিনে ৯০০০ বছর আগের মৃৎপাত্র! সুরাপানের?

নিজস্ব প্রতিবেদন: চিনে এক প্রাচীন সমাধিক্ষেত্র থেকে ৯ হাজার বছরের পুরনো কিছু মাটির পাত্রের সন্ধান পেলেন প্রত্নতত্ত্ববিদেরা। পাত্রগুলি সুরাপানে ব্যবহার করা হত বলে মনে করছেন তাঁরা। সমাধিক্ষেত্রে পাত্রগুলি পাওয়ায় প্রাচীনকালে মৃত ব্যক্তিদের সম্মানে সুরাপানের বা সুরা উৎসর্গের চল ছিল বলেও ধারণা করা হচ্ছে।

চিনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ঝিজিয়াংয়ের কিয়াওতো শহরে পাত্রগুলির সন্ধান পেয়েছেন একদল গবেষক। মৃৎপাত্রগুলি একটি টিলার মধ্যে ছিল। টিলার চারপাশে খাদ। প্রাচীনকালে এখানে মানুষকে সমাহিত করা হত। গবেষকদের মধ্যে ছিলেন জিয়াজিং ওয়াং। তিনি আমেরিকার ডর্টমাউথ কলেজের শিক্ষক। তিনি এই আবিষ্কারকে প্রাচীনকালে 'সামাজিক সম্পর্কে'র অনন্য দৃষ্টান্ত হিসেবে দেখছেন।

আরও পড়ুন: World Teachers' Day 2021: সমাজের প্রতি শিক্ষকদের অবদানকে স্বীকৃতি দেওয়ার দিন

বিজ্ঞানীরা বলেছেন, ৯ হাজার বছরের পুরনো এ রকম কোনো মাটির পাত্র এর আগে অন্য কোথায় পাওয়া যায়নি। বলা হয়েছে, পাত্রগুলি বেশি বড় নয়। ২০টি পাত্রের মধ্যে ৭টির গলা লম্বা। এগুলি কোনও পানীয় বা সুরা পানের জন্য মানুষ আগেকার দিনে ব্যবহার করত। পাত্রগুলি থেকে প্রাচীন জীবাশ্মও সংগ্রহ করেছেন গবেষকেরা। সেই নমুনা পরীক্ষা করে দেখেছেন তাঁরা। পরীক্ষার পর পাত্রের ভেতর ভাতের অংশ, লতাপাতার মিশ্রণ ও অন্যান্য গাছগাছালির উপাদান খুঁজে পেয়েছেন তাঁরা। প্রাচীনকালে পানীয় তৈরির জন্য এগুলি ব্যবহৃত হত। গবেষকেরা বলছেন, পাত্রের ভেতর এগুলি প্রাকৃতিকভাবে উৎপন্ন হয়নি। পাত্রগুলিতে অ্যালকোহল অবশ্যই ছিল। পূর্ব এশিয়ায় ভাত পচিয়ে অ্যালকোহল তৈরির চল রয়েছে।

ওয়াং এক বিবৃতিতে বলেন-- গবেষণায় দেখা গিয়েছে, মাটির পাত্রগুলি পানীয় রাখার কাজে ব্যবহৃত হত। এই পানীয় সাধারণত ভাত পচিয়ে তৈরি করা হত। তিনি আরও বলেন, ৯ হাজার বছর আগে এই রকম পানীয় তৈরি খুব একটা সহজ ছিল না। কারণ, সে সময় ধান চাষ খুবই প্রাথমিক পর্যায়ে ছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Nobel Prize for Physics: আবহাওয়ার জটিল বিশৃঙ্খলার অনুমানের পদ্ধতিকে স্বীকৃতি নোবেল কমিটির

.