Saudi Arabia: ৪৫০০ বছরের পুরনো হাইওয়ে! সেখানেই ১৮ হাজারেরও বেশি প্রাচীন সমাধি!

১৮ হাজার সমাধির মধ্যে ৮০টি খনন করা হয়েছে। চলছে তথ্যসংগ্রহ।

Updated By: Jan 17, 2022, 08:22 PM IST
Saudi Arabia: ৪৫০০ বছরের পুরনো হাইওয়ে! সেখানেই ১৮ হাজারেরও বেশি প্রাচীন সমাধি!

নিজস্ব প্রতিবেদন: ইতিহাসের নানা অভিমুখ, নানা উপাদান, নানা বর্ণ। বহু বহু বছরের দূরত্বে সেসব সহসা খুঁজে পেয়ে নতুন করে যেন ইতিহাস-ভূগোল-সমাজ-সংস্কৃতিকে জানে ও বোঝে এ কালের মানুষ। 

তেমনই এক বোঝার পরিসর সম্প্রতি তৈরি হল সৌদি আরবে। সেখানকার প্রত্নতাত্ত্বিকেরা ৪৫০০ বছরের পুরনো এক হাইওয়ে নেটওয়ার্ক খুঁজে পেয়েছেন। শুধু তাই নয়, হাইওয়ের চারপাশে শতাধিক সমাধিও রয়েছে বলেও জানা গিয়েছে!

ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গবেষকরা গত এক বছরে হেলিকপ্টারে করে আকাশে ও মাটিতে জরিপ চালিয়েছেন। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি নিয়ে গবেষণাও করেছেন বিজ্ঞানীরা। 'হলোসিন' জার্নালে প্রকাশিত গবেষণা অনুযায়ী, বিজ্ঞানীরা ১,৬০,০০০ বর্গকিলোমিটার এলাকায় এক পথ খুঁজে পেয়েছেন। এই গবেষণার প্রধান ম্যাথিউ ডাল্টন (Mathew Dalton)।

ওই গবেষণাপত্র থেকেই জানা গিয়েছে, ওই হাজার বছরের পুরনো রাস্তার পাশে প্রায় ১৮ হাজার সমাধি রয়েছে! এক গবেষক জানিয়েছেন, এই সমাধিগুলিও ৪৫০০ বছরের পুরনো। সমাধিগুলিতে এক জন করে অথবা একটি দলের কয়েকজনকে একসঙ্গে সমাহিত করা হয়েছিল। আশ্চর্যের বিষয় সমাধিগুলি এত দিন ধরে একেবারে সুরক্ষিত ছিল। এই ১৮ হাজার সমাধির মধ্যে ৮০টি খনন করা হয়েছে এবং সেগুলি সম্পর্কে আরও জানার চেষ্টা চলছে। বিশেষজ্ঞরা মনে করছেন এই হাইওয়েগুলি নিশ্চয়ই ইয়েমেনে গিয়েছে কারণ ইয়েমেন ও উত্তর সিরিয়াতেও এই ধরনের কবর আগে পাওয়া গিয়েছে।

তবে হাইওয়ের ধারে সমাধি নির্মিত হওয়ায় গবেষকরা রীতিমতো বিস্মিত। এই রকম জায়গায় সমাধি নির্মাণের কী কারণ হতে পারে, তা নিয়ে বেশ কিছু অনুমান করা হয়েছে তাঁদের তরফে। যেমন একটি অনুমান, প্রিয়জনকে যাতে চলাফেরার সময় দেখতে পাওয়া যায়! 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Antarctica: সমুদ্রের তলায় আইসফিশের আস্ত এক দেশ! ৬ কোটি 'নাগরিক' সেই দেশের!

.