রাশিয়া বিমান দুর্ঘটনা- হদিশ মিলল ব্ল্যাকবক্সের, আইসিস যোগের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে

মিশরের মধ্য সিনাইয়ে ভেঙে পড়া রাশিয়ার বিমানের দুটি ব্ল্যাকবক্স উদ্ধার হল। পরীক্ষার জন্য সেটাকে নিয়ে যাওয়া হচ্ছে। কী করে এই দুর্ঘটনা ঘটল তা নিয়ে ধন্দে বিশেষজ্ঞরা। গতকাল আইসিস-জঙ্গি সংগঠন এই বিমান দুর্ঘটনাকে তাদের নাশকতা বলে দাবি করে। বিমানের যাত্রীদের মৃত্যুর জন্য  ঈশ্বরকে ধন্যবাদ দিয়েছে মিশরে সক্রিয় ISIS-এর শাখা সংগঠনটি। কিন্তু এখনও পর্যন্ত তদন্ত যে দিকে এগিয়েছে, তাতে মনে করা হচ্ছে নাশকতা নয় দুর্ঘটনায় ঘটেছে এই রাশিয়ার বিমানটির।

Updated By: Nov 1, 2015, 09:05 AM IST
রাশিয়া বিমান দুর্ঘটনা- হদিশ মিলল ব্ল্যাকবক্সের, আইসিস যোগের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে
রাশিয়ার বিমান ধ্বংসের প্রথম ছবি। (ছবি- বিবিসি)

ওয়েব ডেস্ক: মিশরের মধ্য সিনাইয়ে ভেঙে পড়া রাশিয়ার বিমানের দুটি ব্ল্যাকবক্স উদ্ধার হল। পরীক্ষার জন্য সেটাকে নিয়ে যাওয়া হচ্ছে। কী করে এই দুর্ঘটনা ঘটল তা নিয়ে ধন্দে বিশেষজ্ঞরা। গতকাল আইসিস-জঙ্গি সংগঠন এই বিমান দুর্ঘটনাকে তাদের নাশকতা বলে দাবি করে। বিমানের যাত্রীদের মৃত্যুর জন্য  ঈশ্বরকে ধন্যবাদ দিয়েছে মিশরে সক্রিয় ISIS-এর শাখা সংগঠনটি। কিন্তু এখনও পর্যন্ত তদন্ত যে দিকে এগিয়েছে, তাতে মনে করা হচ্ছে নাশকতা নয় দুর্ঘটনায় ঘটেছে এই রাশিয়ার বিমানটির।

কর্মী ও যাত্রী মিলিয়ে মোট ২২৪ জন ছিলেন রুশ যাত্রীবাহী বিমান এয়ারবাস A 321-এ। লোহিত সাগরের তীরে শর্ম-এল-শেখ থেকে রওনা হয়ে সিনাইয়ে ভেঙে পড়ে কোগালিমাভিয়া এয়ারলাইন্সের চার্টার্ড বিমানটি। বিমানের কেউই আর বেঁচে নেই।

র্ঘটনার কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌছে যায় উদ্ধারকারী দল। দুর্ঘটনাস্থল ঘিরে ফেলে নিরাপত্তাবাহিনী। শর্ম-এল-শেখ থেকে সেন্ট পিটার্সবার্গগামী বিমানটি ওড়ার কিছুক্ষণের মধ্যেই মিশরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানের সব যাত্রীরই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা মিশরীয় সেনাবাহিনীর। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল যান্ত্রিক ত্রুটির জন্যই দুর্ঘটনার কবলে পড়েছে বিমানটি।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গেই ঘটনা অন্যদিকে মোড় নেয়। মিশরে ISIS-এর শাখা সংগঠন দাবি করে তারাই নামিয়েছে রাশিয়ার বিমানটিকে।  টুইটারে তাদের দাবি ISIS-এর যোদ্ধারা সিনাই প্রদেশের ওপর রাশিয়ার বিমানটিকে নামাতে সমর্থ হয়েছে। বিমানের আরোহী রাশিয়ান ধর্মযোদ্ধাদের মৃত্যু হয়েছে।  এরজন্য ঈশ্বরকে ধন্যবাদ।   

.