Russia Ukraine War Live Update: ইউক্রেনে আটক ভারতীয় পডুয়াদের জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর চালু ভারতের

রাশিয়ার ইউক্রেন দখল করার কোনও লক্ষ্য নেই জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

Updated By: Feb 24, 2022, 06:05 PM IST
Russia Ukraine War Live Update: ইউক্রেনে আটক ভারতীয় পডুয়াদের জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর চালু ভারতের

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা করেছেন। টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পুতিন বলেন, ইউক্রেন থেকে আসা হুমকির জবাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

রুশ প্রেসিডেন্ট যোগ করেছেন যে রাশিয়ার ইউক্রেন দখল করার কোনো লক্ষ্য নেই। পুতিন অন্যান্য দেশগুলিকেও সতর্ক করে দিয়েছিলেন যে রাশিয়ার পদক্ষেপে হস্তক্ষেপ করার যে কোনও প্রচেষ্টার এমন পরিণতি হবে যা তারা আগে কখনও দেখেনি। 

মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন কয়েক ঘণ্টার মধ্যেই রাশিয়া ইউক্রেনকে আক্রমণ করবে। এই বিবৃতি দেওয়ার কয়েক ঘণ্টা পর এই পদক্ষেপ নেওয়া হল।

5.00 PM: রুশ হামলায়  ইউক্রেনের কমপক্ষে ৪০ সেনা, ২৪ নাগরিক নিহত

3.00 pm: ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রদের জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর চালু করল নয়াদিল্লি। নম্বরগুলো হল +380 997300428, +380 997300483।

 

2.20 pm: ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেছেন, "রাশিয়ার টার্গেট শুধু ডনবাস নয়, টার্গেট শুধু ইউক্রেন নয়, টার্গেট হল ইউরোপের স্থিতিশীলতা এবং পুরো আন্তর্জাতিক নিয়ম-ভিত্তিক শৃঙ্খলা। এর জন্য আমরা রাশিয়াকেই দায়ি করব।".

2.15 pm: ২৪ ঘণ্টা চলবে ভারতের বিদেশ মন্ত্রকের হেল্পলাইন। 

1.54 pm: ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট বলেছেন প্রেসিডেন্ট পুতিন ইউরোপে যুদ্ধ ফিরিয়ে আনার জন্য দায়ী। এই অন্ধকার সময়ে, EU, ইউক্রেন এবং সেই দেশের জনগণের পাশে রয়েছে। আমরা যার সম্মুখীন হচ্ছি তা একটি সার্বভৌম, স্বাধীন দেশের বিরুদ্ধে রুশ নেতৃত্বের আগ্রাসনের একটি নজিরবিহীন ঘটনা। 

1.25 pm: ইউক্রেনে ঢুকল রাশিয়ার সৈন্যবাহিনী। 

12.29 pm: নতুন নির্দেশিকা জারি করল ভারত।

12.04 pm: ইউক্রেনের এয়ারবেস ধ্বংসের দাবি রাশিয়ার।  

11.51 am: ইউক্রেনের সেনাবাহিনীর দাবি, লুগানস্ক অঞ্চলে পাঁচটি রুশ বিমান ও একটি রুশ হেলিকপ্টারকে গুলি করে নামানো হয়েছে।

 

11.33 am: বার্লিনের ব্র্যান্ডেনবার্গ গেট সাজান হয়েছে ইউক্রেনের পতাকার রঙে। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের বর্তমান সঙ্ঘাতের মাঝেই ইউক্রেনের পাশে দাঁড়ানোর ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে এই ঘটনা।  

 

11.28 am: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউক্রেনের উপর রাশিয়ার "বিনা প্ররোচনায়" আক্রমণের সিদ্ধান্তমূলক জবাব দেবে ব্রিটেন এবং তার সহযোগীরা।

 

11.27 am: পূর্ব ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার দেশ থেকে সমস্ত সেনা প্রত্যাহারের জন্য মস্কোকে আহ্বান জানিয়েছেন।

 

11.20 am: সর্বশেষ পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, রাশিয়া ইউক্রেন এবং বেলারুশের সঙ্গে তার পশ্চিম সীমান্তে বৃহস্পতিবার থেকে বেসামরিক বিমানের জন্য তার আকাশসীমা বন্ধ করে দিয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের সংঘাত-বিধ্বস্ত ডনবাস অঞ্চলে একটি "বিশেষ সামরিক অভিযান" অনুমোদন করার পরপরই এই ঘোষণা করা হয়েছে।

11.16 am: নিরাপত্তা পরিষদের দ্বিতীয় জরুরী অধিবেশনে ইউক্রেন জাতিসংঘকে 'যুদ্ধ বন্ধে সম্ভাব্য সবকিছু করার' আহ্বান জানিয়েছে।

11.02 am: ইউক্রেনের বিদেশমন্ত্রী বলেছেন, বিশ্বকে অবিলম্বে এগিয়ে আসতে হবে। এখন রাশিয়ার উপর ধ্বংসাত্মক এবং দ্রুত নিষেধাজ্ঞা জারি করতে হবে। রাশিয়াকে সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন করুন যে কোনও উপায়ে, সমস্ত ফর্ম্যাটে। ইউক্রেনের জন্য অস্ত্র, সরঞ্জাম পাঠান। আর্থিক ও মানবিক সহায়তা দরকার। ইউরোপ ও বিশ্বের ভবিষ্যৎ ঝুঁকির মুখে। 

11 am: প্রথমবার সাইরেন বাজান হল কিয়েভে। এই সাইরেন ইঙ্গিত দেয় যে শহরে আক্রমণ হয়েছে।

10.46 am: ইউক্রেনের রাষ্ট্রপতি সামরিক আইন ঘোষণা করেছেন, রাশিয়ার সামরিক হামলা শুরু হওয়ায় নাগরিকদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

10.36 am: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক অভিযান শুরু করার পর রাশিয়ার সীমান্তের ঠিক দক্ষিণে ইউক্রেনের প্রধান শহর খারকিভে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শহরে ইউক্রেনীয় বাহিনী ২০১৪ সাল থেকে মস্কো সমর্থিত বিদ্রোহীদের সঙ্গে লড়াই করছে।

10.18 am: ইউক্রেনে সামরিক অভিযান শুরু হতেই তেলের দাম হল ব্যারেল প্রতি ১০০ ডলার।

 

10.05 am: এর আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কি রাতারাতি আবেগঘন ভাষণে, রুশ নাগরিকদের কাছে সরাসরি আবেদনে রাশিয়ান ভাষায় কথা বলার সময় বলেন, "কিন্তু যদি আমরা আক্রমণের শিকার হই, যদি আমরা আমাদের দেশ, আমাদের স্বাধীনতা, আমাদের জীবন এবং আমাদের সন্তানদের জীবন কেড়ে নেওয়ার চেষ্টার সম্মুখীন হই তাহলে আমরা নিজেদের রক্ষা করব। আপনি যখন আমাদের আক্রমণ করবেন, আপনি আমাদের মুখ দেখতে পাবেন, আমাদের পিঠ নয়।" জেলেনস্কি বলেছেন যে তিনি বুধবার গভীর রাতে পুতিনের সাথে একটি আলোচনার ব্যবস্থা করতে বলেন, কিন্তু ক্রেমলিন সাড়া দেয়নি।

9.55 am: ইউক্রেন থেকে বিশেষ বিমানে দেশে ফেরান হল ভারতীয় নাগরিক এবং ছাত্রছাত্রীদের। বৃহস্পতিবার সকালে দিল্লিতে অবতরণ করে সেই বিমান।

9.50 am: রাশিয়া ইউক্রেনে "অসামরিকীকরণ" করার জন্য অভিযান চালানোর ঘোষণা করার পরেই ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং পূর্বাঞ্চলীয় বন্দর শহর মারিউপোলে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

9.43 am: বৃহস্পতিবার ভোরে এয়ারক্রুদের কাছে পোস্ট করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, সমস্ত ইউক্রেনের আকাশসীমা বেসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.