Russia-Ukraine War: ইউক্রেনকে আরও অস্ত্রসাহায্য দেওয়ার কথা ঘোষণা জো বাইডেনের

ইউক্রেন এই রাশিয়া ও আমেরিকা দুই মহাশক্তির মাঝে এক তাৎপর্যপূর্ণ অবস্থান তৈরি করে ফেলেছে।

Updated By: May 9, 2022, 06:41 PM IST
Russia-Ukraine War: ইউক্রেনকে আরও অস্ত্রসাহায্য দেওয়ার কথা ঘোষণা জো বাইডেনের

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনকে মাঝে রেখে এটা কি আসলে রাশিয়া আমেরিকারই ঠান্ডা লড়াই? এমন একটা কথা কিন্তু ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে ভেসে বেড়াচ্ছে। এ কথা কতটা সত্যি কতটা মিথ্যা সে বিচারে না গিয়েও এটা অন্তত বলা চলেই যে, ইউক্রেন কিন্তু এই দুই মহাশক্তির মাঝে একটা তাৎপর্যপূর্ণ অবস্থান নিয়ে ফেলেছে।

যেমন, রাশিয়ার আক্রমণের শুরু থেকেই ইউক্রেনকে অস্ত্র-সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এবারও নতুন করে আরও অস্ত্র সহায়তা দিতে ১৫ কোটি মার্কিন ডলারের সমমূল্যের প্যাকেজ ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেন, 'আমি ইউক্রেনের জন্য আরও একটা নিরাপত্তা-সহায়তা প্যাকেজ ঘোষণা করছি, যা ইউক্রেনকে গোলাবারুদ, রাডার ও অন্যান্য সরঞ্জাম জোগাড়ে সাহায্য করবে। তবে এই সহায়তার কথা ঘোষণার সময়ে মার্কিন প্রেসিডেন্ট সতর্ক করে বলেন, সহায়তা-তহবিল কিন্তু শেষের দিকে। আরও অর্থসহায়তার অনুমোদন দিতে কংগ্রেসের প্রতি আহ্বানও জানিয়ে রাখেন তিনি। জানা গিয়েছে, বাইডেন কংগ্রেসকে আরও ৩৩ বিলিয়ন ডলার সহায়তা-প্যাকেজ অনুমোদনের জন্য চাপ দিচ্ছেন।

রাশিয়ার সামরিক হামলায় ধুঁকতে থাকা ইউক্রেনে পশ্চিমি সাহায্য নিয়ে আলোচনা করতে ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকেও অংশ নেন বাইডেন-সহ অন্য জি-৭ নেতারা।

আরও পড়ুন: Russia-Ukraine War: ১৯৪৫ সালের মতোই এবারও রাশিয়াই জিতবে, ইউক্রেন নিয়ে দৃঢ়প্রতিজ্ঞ পুতিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.