Russia: 'যুদ্ধাপরাধে'র পরেও কী ভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পায় রাশিয়া?

Russia in the presidency of UN Security Council: খুব স্বাভাবিক ভাবেই আপত্তি তুলেছিল ইউক্রেন। কিন্তু তাদের আপত্তিকে বুড়ো আঙুল দেখিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেল রাশিয়া। শেষবার রাশিয়া নিরাপত্তা পরিষদের সভাপতি ছিল ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে।

Updated By: Apr 1, 2023, 07:43 PM IST
Russia: 'যুদ্ধাপরাধে'র পরেও কী ভাবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পায় রাশিয়া?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেল রাশিয়া। রাশিয়া যাতে এই নেতৃত্ব নিতে না পারে, সেজন্য নিরাপত্তা পরিষদের সদস্যদেশগুলিকে ইউক্রেন আহ্বান করেছিল। কিন্তু দেখাই যাচ্ছে, সেটা কোনও কাজে আসেনি। উল্লেখ্য, রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী ও অস্থায়ী ১৫ সদস্যদেশ প্রতি মাসে পালাক্রমে সভাপতির দায়িত্ব পেয়ে থাকে। এবার পেল রাশিয়া। শেষ বারের মতো রাশিয়া নিরাপত্তা পরিষদের সভাপতি ছিল ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে। ওই মাসেই ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছিল তারা।

আরও পড়ুন: চাঁদের কাছাকাছি ঘুরছে কলকাতা ধ্বংস করে দেওয়ার ক্ষমতাধর গ্রহাণু...

এর ফলে এমন এক দেশ এখন নিরাপত্তা পরিষদের নেতৃত্বে, যে দেশের প্রেসিডেন্টের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে! গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত। কিন্তু সংশ্লিষ্ট রাজনৈতিক মহল বলছে,  আন্তর্জাতিক অপরাধ আদালত তো রাষ্ট্রসংঘের কোনো সংস্থা নয়, তা হলে তার পর্যবেক্ষণকে মূল্য দেওয়ার কোনও দায়ও রাষ্ট্রসংঘের থাকার কথা নয়!

আরও পড়ুন: China’s Peace Proposals: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে শান্তিপ্রস্তাব জিনপিংয়ের! পুতিন কি রাজি?

তবে, রাশিয়াকে নিয়ে সারা বিশ্বে উত্তেজনার অন্ত নেই। তাদের ইউক্রেন-আক্রমণ নিয়ে বিস্তর জলঘোলা বিশ্বে। পশ্চিমি বিশ্ব বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুতে রাশিয়ার সমালোচনা করেছে। রাশিয়াও এর পাল্টা দিয়েছে। আর এত কিছুর পরেও রাশিয়ার নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পাওয়াটা তাই অনেকেই যেন মেনে নিতে পারছে না।

নিরাপত্তা পরিষদের সভাপতির ভূমিকা একটা পদ্ধতিগত ব্যাপার। তা সত্ত্বেও রাষ্ট্রসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, এ সময়ে তিনি অস্ত্র নিয়ন্ত্রণ-সহ বিতর্কিত কিছু বিষয় তদারকির পরিকল্পনা করছেন। একমেরু-বিশ্বব্যবস্থায় বদলে নতুন কোনও বিশ্বব্যবস্থা আমদানি করা যায় কিনা আলোচনা হবে তা নিয়েও।

রাশিয়াকে যাতে এই দায়িত্ব বা এই সম্মান না দেওয়া হয়, সেজন্য বহুবার গলা তুলেছে ইউক্রেন। ঘটনাটিতে বাধা দেওয়ার জন্য ইউক্রেন দাবিও জানিয়েছে। কিন্তু খোদ মার্কিন যুক্তরাষ্ট্রই বলেছে, নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যদেশ রাশিয়াকে সভাপতির দায়িত্ব নেওয়ার বিষয়ে কোনও ভাবেই বাধা দিতে পারে না তারা। রাশিয়া ছাড়াও রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের বাকি চার দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও চিন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.