Russia Ukraine War: তৈরি হচ্ছে নতুন কূটনৈতিক পাসপোর্ট; বিদেশে গয়েন্দা পাঠাচ্ছে Russia?

প্রশ্ন উঠেছে, বিদেশমন্ত্রকের মাত্র ১৫ হাজার কর্মী থাকলেও ১ লক্ষ ৭৪ হাজার কূটনৈতিক পাসপোর্টের কী প্রয়োজন

Updated By: Apr 28, 2022, 02:19 PM IST
Russia Ukraine War: তৈরি হচ্ছে নতুন কূটনৈতিক পাসপোর্ট; বিদেশে গয়েন্দা পাঠাচ্ছে Russia?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকে পশ্চিমি দেশগুলি রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পুতিনের কাছের লোক হিসেবে পরিচিত সব ব্যক্তি সহ শীর্ষ রুশ অধিকর্তাদের উপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়ার বিদেশমন্ত্রক একটি নতুন পন্থা অবলম্বন করার কথা ভাবছে।

রাশিয়ার বিদেশমন্ত্রক অতি দ্রুত ১ লক্ষ ৭৪ হাজার নতুন কূটনৈতিক পাসপোর্ট ছাপানোর নির্দেশ দিয়েছে। এই পাসপোর্টগুলি ছাপতে প্রায় ৩.৩ মিলিয়ন ইউরো খরচ হবে বলে জানা গেছে। রাশিয়ার বিদেশমন্ত্রকে প্রায় ১৫ হাজার কর্মচারী রয়েছে। তাদের মধ্যে, প্রতি ৩ কর্মচারীর মধ্যে মাত্র ১ জন কূটনৈতিক স্টেটাসের যোগ্য।

জানা গেছে যে আইন অনুসারে, রাশিয়ার সিকিউরিটি সার্ভিসের (FSB) কর্মীরা কূটনৈতিক পাসপোর্ট পেতে পারেন। তবে শুধুমাত্র যখন তারা অন্য দেশে মিশনে থাকবেন সেই সময় এই পাসপোর্ট পাবেন। একইভাবে FSO অফিসাররাও কূটনৈতিক পাসপোর্ট পেতে পারেন। FSO মানে রাশিয়ার সেই সংস্থা যাদেরকে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের সুরক্ষায় মোতায়েন করা হয়। 

রাশিয়ার সাংসদ, বিচারপতিরাও এই পাসপোর্টের অধিকারী। যার কাছে এই পাসপোর্ট আছে, তাদেরকে কিছু দেশে ভিসা নেওয়ার প্রয়োজন পরেনা। অফিসারদের স্ত্রীরাও এই পাসপোর্ট পেতে পারেন। 

আরও পড়ুন: Black Moon: বিরল মহাজাগতিক ঘটনা 'ব্ল্যাক মুন'! কী এই 'কালো চাঁদ'?

রাশিয়ার বিদেশমন্ত্রকের নতুন পাসপোর্ট তৈরির নির্দেশ এমন সময়ে দেওয়া হয়েছে যখন পশ্চিমি দেশগুলি রাশিয়ার বিভিন্ন মানুষের উপর বিধিনিষেধ আরোপ করেছে। এর ফলে রাশিয়ার বহু ব্যবসায়ী এবং অন্যান্যদের এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ বন্ধ হয়ে গেছে। 

প্রশ্ন উঠেছে, বিদেশমন্ত্রকের মাত্র ১৫ হাজার কর্মী থাকলেও ১ লক্ষ ৭৪ হাজার কূটনৈতিক পাসপোর্টের কী প্রয়োজন? এমনকি তাদের মধ্যে, মাত্র এক তৃতীয়াংশ কর্মচারী কূটনীতিক। সন্দেহ করা হচ্ছে যে এইসব পাসপোর্টের মাধ্যমে রুশ কর্মকর্তা ও গুপ্তচররা পশ্চিমের দেশগুলিতে যাওয়ার পরিকল্পনা করছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.