রাশিয়ায় শেষ হাসি পুতিনের

প্রত্যাশা মতোই রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। এই নিয়ে তৃতীয়বারের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট পদে ফিরলেন পুতিন। দেশের মোট ৯৯ শতাংশ ভোটের মধ্যে ৬৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

Updated By: Mar 5, 2012, 01:41 PM IST

প্রত্যাশা মতোই রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। এই নিয়ে তৃতীয়বারের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট পদে ফিরলেন পুতিন। দেশের মোট ৯৯ শতাংশ ভোটের মধ্যে ৬৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি। পুতিনের মূল প্রতিদ্বন্দ্বী গেন্নাদি জুনাগভ পেয়েছেন ১৭.১৯ শতাংশ ভোট। এই জয়ের জন্য সমর্থকদের ধন্যবাদ জানিয়ে পুতিন বলেন, ``আমি আপনাদের প্রতিশ্রুতি দিয়েছিলাম জিতব। আমরা জিতেছি। আমরা প্রমাণ করেছি, কোনও শক্তিই আমাদের রুখতে পারে না।``

প্রায় হাজার দশেক সমর্থকদের সামনে দৃশ্যতই আনন্দে অশ্রুসিক্ত হয়ে পড়েন পুতিন। তিনি বলেন, ``আমাদের অভাবনীয় সাফল্য, আপনাদের অকুণ্ঠ সমর্থনের জন্য ধন্যবাদ। আমরা সততার সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করব। আমরা সফল হবই।`` প্রসঙ্গত, ক্রেমলিনে যে পুতিনই ফিরছেন, নির্বাচন শেষে বুথ ফেরত সমীক্ষায় তা একপ্রকার স্পষ্ট হয়ে যায়। সেই মতো রবিবার সন্ধ্যা থেকে মস্কো স্কোয়্যারে বিজয় উত্‍সবও শুরু করে দেন পুতিন। এদিন সন্ধ্যা থেকেই জড়ো হন হাজার হাজার পুতিন সমর্থক। রাশিয়ার ত্রিবর্ণ পতাকা এবং পুতিনের কাট আউটে ছেয়ে যায় মস্কো স্কোয়ার। বাঁধ ভাঙা উচ্ছ্বাস।
২০০০ থেকে ২০০৮ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন পুতিন। রাশিয়ার অন্যতম জনপ্রিয় নেতা ৫৯ বছরের এই রাজনীতিক। মাঝের ৪ বছর দেশের প্রধানমন্ত্রী পদে আসীন ছিলেন তিনি। জেতার পর এই নির্বাচনকে রাশিয়া সব থেকে সুষ্ঠ ও স্বচ্ছ নির্বাচন বলেও দাবি করেন পুতিন। যদিও পুতিনের জয়ে ভোটে কারচুপির অভিযোগ এনেছে বিরোধীরা। বিরোধীদল কমিউনিস্ট পার্টির প্রার্থী গেন্নাদি জুগানভের অভিযোগ, পুতিনের দল নির্বাচনে জয়লাভের জন্য রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করেছে। জুনাগভ বলেন, ``একটি সুষ্ঠু নির্বাচনে বিশাল রাষ্ট্রীয় শক্তি কঠোর আইনের আওতায় সকল প্রার্থীর জন্য সমান আচরণ করে। তবে এই নির্বাচনের ক্ষেত্রে আমাদের দুর্নীতিগ্রস্থ রাষ্ট্রতন্ত্র একজন প্রার্থীর পক্ষে কাজ করেছে।‌`` এই অভিযোগে সোমবার মস্কোয় গণপ্রতিবাদেও সামিল হয়েছে বিরোধীরা।

.