আগুন নিয়ে খেলছে ব্রিটেন, স্ক্রিপাল কাণ্ডে বিস্ফোরক রাশিয়া

রাষ্ট্রসংঘের মঞ্চে এ দিন নেবেনজিয়া দাবি করেন, সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে রাসায়নিক প্রয়োগে জড়িত রয়েছে অন্যান্য দেশের গোয়েন্দা সংস্থারা। তাদেরকে খুঁজে বার করার চেষ্টা করছে রাশিয়া

Updated By: Apr 6, 2018, 04:34 PM IST
আগুন নিয়ে খেলছে ব্রিটেন, স্ক্রিপাল কাণ্ডে বিস্ফোরক রাশিয়া
ছবি- এপি

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রসংঘের মঞ্চে ফোঁস করে উঠল স্ক্রিপাল কাণ্ডে ‘কোণঠাসা’ রাশিয়া। ব্রিটেনকে স্পষ্ট জানিয়ে দিল, আগুন নিয়ে খেলছে তারা। এর জন্য পস্তাতে হবে তাদের। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া অভিযোগ করেছেন, রাশিয়াকে কালিমালিপ্ত করতে উঠে পড়ে লেগেছে ব্রিটেন। এর সঙ্গে এক জোট হয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি ও মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন- যৌন কেলেঙ্কারি অভিযোগ খারিজ করলেন মার্কিন প্রেসিডেন্ট

রাষ্ট্রসংঘের মঞ্চে এ দিন নেবেনজিয়া দাবি করেন, সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে রাসায়নিক প্রয়োগে জড়িত রয়েছে অন্যান্য দেশের গোয়েন্দা সংস্থারা। তাদেরকে খুঁজে বার করার চেষ্টা করছে রাশিয়া। তবে, এদিন কোনও দেশের নাম না করে এই অভিযোগ করেন নেবেনজিয়া।

আরও পড়ুন- গরুকে কোরান শোনান, সুস্বাদু মাংস পাবেন, অভিনব নিদান মালয়েশিয়ায়

উল্লেখ্য, ব্রিটিশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে নার্ভ এজেন্ট নামে রাসায়নিক বিষ প্রয়োগ করা হয় ব্রিটেনে। সরাসরি অভিযোগ ওঠে রাশিয়ার বিরুদ্ধে। এরপর ব্রিটেন-সহ একাধিক দেশ ১৫০ রুশ কূটনীতিককে বহিষ্কার করে। পাল্টা একই পদক্ষেপ নেয় রাশিয়াও। শীত যুদ্ধের পর এত সংখ্যক কূটনীতিক বহিষ্কার এর আগে দেখেনি বিশ্ব।

আরও পড়ুন- হিজাব পরায় নিষেধাজ্ঞা জারি করতে চলেছে ইউরোপের আরও একটি নাম

.