জাদু জগতের বাইরে নতুন বই রাউলিং-এর

জাদুর দুনিয়া নয়। শিশু সাহিত্যের রূপকথাও নয়। হ্যারি পটারের জগতটাকে দুরে রেখে এই প্রথম ভিন্ন মেজাজে, ভিন্ন স্বাদের লেখা নিয়ে পাঠকদের সামনে উপস্তিত জে কে রাউলিং।

Updated By: Sep 29, 2012, 02:41 PM IST

জাদুর দুনিয়া নয়। শিশু সাহিত্যের রূপকথাও নয়। হ্যারি পটারের জগতটাকে দুরে রেখে এই প্রথম ভিন্ন মেজাজে, ভিন্ন স্বাদের লেখা নিয়ে পাঠকদের সামনে উপস্তিত জে কে রাউলিং। হ্যারি পটারের জাদুকাঠির ছোঁয়ায় মন্ত্রমুগ্ধ ৮ থেকে ৮০। বিশ্বের দরবারে আজও জে কে রাউলিংয়ের পরিচিতি হ্যারি পটার সিরিজে তাঁর অনবদ্য লেখনী। তবে এবার সেই জাদুর জগত্কে কয়েক যোজন দুরে রেখে নতুন ছন্দে হাজির পটার `জননী`। ২৭ সেপ্টেম্বর লণ্ডনে প্রকাশিত হল তাঁর  নতুন বই দ্য ক্যাজুয়াল ভেকেন্সি।
সাউথব্যাঙ্ক সেন্টারে বইয়ের প্রমোশনে বেশ হাল্কা মেজাজেই দেখা গেল রাউলিংকে। তাঁর নতুন বইটির স্বাদ সম্পূর্ণ ভাবে পটার সিরিজের বিপরীত মেরুর। তবে হ্যারি পটারের শেষ কিস্তি ডেথলি হ্যালোজের সঙ্গে কিন্তু ওতোঃপ্রোতভাবে জড়িয়ে বইটি।  পাঠকদের মুখোমুখি হয়ে, রাউলিং জানিয়েছেন, সেই সময়েই তিনি বানিয়েছিলেন দ্য ক্যাজুয়াল ভেকেন্সির নীল নকশা।
বিশ্ববাজারে মোট সাড়ে চারশ মিলিয়ন কপি বিক্রিতে রেকর্ড ছুয়েছে হ্যারি পটার সিরিজ। তাই  রাউলিংয়ের পরবর্তী বইয়ের জন্য অধীর অপেক্ষায় ছিল গোটা বিশ্ব। তবে ব্রিটেনের প্রান্তিক শহরের পটভূমিকায় দ্য ক্যাজুয়াল ভেকেন্সির জন্য সমালোচকদের থেকে মিলেছে মিশ্র প্রতিক্রিয়া। তবে সেসব নিয়ে এখনই মাথা ঘামাতে রাজি নন ৪৭ বছরের সাহিত্যিক।

.