Rishi Sunak: প্রধানমন্ত্রীর দৌড়ে এবার নিজের নাম ঘোষণা করে দিলেন ঋষি সুনাক

বরিস সরে গেলে তাঁর জায়গা নিতে পারেন—এমন আলোচনায় সব চেয়ে এগিয়ে আছেন ঋষি সুনাক। তিনি ছাড়া এই দৌড়ে আছেন প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। আরও কয়েকজন আলোচনায় আছেন।

Updated By: Jul 9, 2022, 07:00 PM IST
Rishi Sunak: প্রধানমন্ত্রীর দৌড়ে এবার নিজের নাম ঘোষণা করে দিলেন ঋষি সুনাক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন পদ ছেড়েছেন। এই পরিস্থিতিতে বরিসের উত্তরসূরি কে হবেন, তা নিয়ে চলছে নানা আলোচনা। ইতিমধ্যে অনেকেই তাঁর উত্তরসূরি হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন। তবে বরিস সরে গেলে তাঁর জায়গা নিতে পারেন—এমন  আলোচনায় সব চেয়ে এগিয়ে আছেন ঋষি সুনাক। তিনি ছাড়া এই দৌড়ে আছেন প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদও। আলোচনায় আছেন আরও কয়েকজন।

শুক্রবারই ব্রিটেনের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাক দলের প্রেসিডেন্ট পদে লড়ার কথা ঘোষণা করেছেন। এ বিষয়ে তিনি একটি টুইটও করেন। নির্বাচনী প্রচারমূলক ওই ভিডিয়ো-বার্তায় ঋষি বলেন-- এই মুহূর্তে কাউকে না কাউকে হাল ধরতে হবে, সঠিক সিদ্ধান্ত নিতে হবে। এ কারণেই কনজারভেটিভ পার্টির পরবর্তী সভাপতি ও প্রধানমন্ত্রী হওয়ার লড়াইয়ে শামিল হচ্ছেন তিনি।

ঋষির ঠাকুরদাদা ও ঠাকুমা ভারতীয়। তাঁর স্ত্রীও ভারতীয় বংশোদ্ভূত। স্ত্রী অক্ষত মূর্তি ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে। ক্যালিফোর্নিয়ায় পড়াশোনার সময়েই অক্ষতের সঙ্গে ঋষির পরিচয়। সেই পরিচয় বিয়েতে গড়ায়।

ওই ভিডিয়ো-বার্তায় ঋষি তাঁর ঠাকুমার স্মৃতিচারণা করতে গিয়ে বলেন, 'ঠাকুমা তরুণ বয়সে ভালো ভাবে জীবনযাপনের আশায় ইংল্যান্ডের বিমানে চেপে এখানে এসেছিলেন। ভালো চাকরিও পেয়েছিলেন। কিন্তু নিজের স্বামী ও সন্তানদের নিজের কাছে নিয়ে আনার জন্য পর্যাপ্ত অর্থ জমাতে তাঁর এক বছর লেগে গিয়েছিল।' এ প্রসঙ্গেই ঋষি জানান-- 'আমার কাছে পরিবারই সবকিছু।'

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Tree Mortality: জলবায়ু পরিবর্তনের জেরে চিরতরে হারিয়ে যাচ্ছে পুরনো বয়স্ক গাছ, এরপর কী হবে?

.