'বৃহন্নলাদের ধর্ষণ অপরাধ নয়, শাস্তিও হয় না'

পৃথিবীর এমন কোনও দেশ কী আছে যেখানে ধর্ষণ কোনও শাস্তিযোগ্য অপরাধ নয়? কোনও দেশ কী আছে সেখানে ধর্ষণের ক্ষেত্রে বিচার করা হয় লিঙ্গ? উত্তরটা হল হ্যাঁ। দেশটির নাম পাকিস্তান। অন্তত অভিযোগটা এমন পর্যায়ে যেটা বলাই যায়। এখানে কোনও তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে (বৃহন্নলা) ধর্ষণ করা হলে এবং পুলিসের কাছে নারকীয় শারীরিক নির্যাতনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে তা গ্রহণই করেনা পুলিস, এমনটাই অভিযোগ পাকিস্তানের এক সমাজকর্মী, আলী রাজা। 

Updated By: Jun 30, 2016, 03:41 PM IST
'বৃহন্নলাদের ধর্ষণ অপরাধ নয়, শাস্তিও হয় না'

ওয়েব ডেস্ক: পৃথিবীর এমন কোনও দেশ কী আছে যেখানে ধর্ষণ কোনও শাস্তিযোগ্য অপরাধ নয়? কোনও দেশ কী আছে সেখানে ধর্ষণের ক্ষেত্রে বিচার করা হয় লিঙ্গ? উত্তরটা হল হ্যাঁ। দেশটির নাম পাকিস্তান। অন্তত অভিযোগটা এমন পর্যায়ে যেটা বলাই যায়। এখানে কোনও তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে (বৃহন্নলা) ধর্ষণ করা হলে এবং পুলিসের কাছে নারকীয় শারীরিক নির্যাতনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে তা গ্রহণই করেনা পুলিস, এমনটাই অভিযোগ পাকিস্তানের এক সমাজকর্মী, আলী রাজা। 

সম্প্রতি ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, "পাকিস্তানে হিজড়াদের ধর্ষণ করলে বিচার হয় না"। তাঁর আরও অভিযোগ, পাকিস্তানে সমকামীদের বিয়ে একটি শাস্তিযোগ্য অপরাধ। 

বর্তমানে পাকিস্তানের ২ লাখের মত মানুষ আছে যাঁরা বৃহন্নলা। শুধু শারীরিক নির্যাতনই নয়, পাকিস্তানের নাগরিক হিসেবে নানান সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হন তাঁরা, অভিযোগ আলী রাজার। 

.