ধর্ষণ শুধু ভারতেই হয় না, ইউনাইটেড কিংডম'স ডটারস তথ্যচিত্রের মাধ্যমে বিশ্বকে জবাব এক ভারতীয়র

লেসলি উডউইনের তথ্যচিত্র ইন্ডিয়া'স ডটার দেখে বিশ্ব যখন ভারতকে ধর্ষকদের দেশ হিসেবে ভাবছে, তখন ইউনাইটেড কিংডমের সমাজচিত্র তুলে ধরলেন এক ভারতীয় পুরুষ হরবিন্দর সিং। তার তথ্যচিত্রের নাম ইউনাইটেড কিংডমস'স ডটার। তথ্যচিত্রে উঠে এসেছে সমস্যা শুধু ভারতের নয়। যুক্তরাজ্যের মহিলাদেরও শিকার হতে হয় একইরকম সামাজিক পরিস্থিতির।

Updated By: Mar 12, 2015, 07:08 PM IST
ধর্ষণ শুধু ভারতেই হয় না, ইউনাইটেড কিংডম'স ডটারস তথ্যচিত্রের মাধ্যমে বিশ্বকে জবাব এক ভারতীয়র

ওয়েব ডেস্ক: লেসলি উডউইনের তথ্যচিত্র ইন্ডিয়া'স ডটার দেখে বিশ্ব যখন ভারতকে ধর্ষকদের দেশ হিসেবে ভাবছে, তখন ইউনাইটেড কিংডমের সমাজচিত্র তুলে ধরলেন এক ভারতীয় পুরুষ হরবিন্দর সিং। তার তথ্যচিত্রের নাম ইউনাইটেড কিংডমস'স ডটার। তথ্যচিত্রে উঠে এসেছে সমস্যা শুধু ভারতের নয়। যুক্তরাজ্যের মহিলাদেরও শিকার হতে হয় একইরকম সামাজিক পরিস্থিতির।

ইউনাইটেড কিংডম'স ডটার তথ্যচিত্রে উঠে এসেছে সেদেশে প্রতিদিন গড়ে ২৫০ জন মহিলা ধর্ষিতা হন। দেশের ১০ শতাংশ মহিলা জানিয়েছেন তারা কোনও না কোনও ভাবে যৌন হেনস্থার শিকার হয়েছেন। ইন্ডিয়া'স ডটার তথ্যচিত্রে দেখানো হয়েছিল দিল্লি গণ ধর্ষণ কাণ্ডে দোষী মুকেশ সিং বলছেন, তালি একহাতে বাজে না। কোনও ভদ্র মেয়ে রাত ৯টার সময়ে বাড়ির বাইরে বেরোয় না। কাজেই ধর্ষণের জন্য ছেলেদের থেকে অনেক বেশি দায়ী মেয়েরা। অন্যদিকে, ইউনাইটেড কিংডম'স ডটারস তথ্যচিত্রে উঠে এসেছে ১ তৃতীয়াংশ বিটেনবাসীই মনে করেন মহিলারাই ধর্ষণের জন্য দায়ী। সে দেশেও মাত্র ১০ শতাংশ ধর্ষণের বিচার হয়েছে।

ধর্ষণ শুধু ভারতেই হয়, ভারত ধর্ষকদের দেশ বা শুধু ভারতেরই রয়েছে ধর্ষণের মানসিকতা, এই যুক্তি উড়িয়ে দিয়ে হরবিন্দর সিং দেখিয়েছেন ধর্ষণ সারা বিশ্বের সমস্যা।

দেখুন ইউনাইটেড কিংডম'স ডটারস,

.