Queen Elizabeth II Dies: রানির বিয়েতে গান্ধীজির উপহার! অজানা গল্পে এলিজাবেথকে স্মরণ মোদীর

দুনিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনারও সাক্ষী থেকেছেন তিন। তিনি দেখে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যা, মানুষের চাঁদে পা রাখা, বার্লিন প্রাচীরের ভাঙন ও কোভিডের মতো অতিমারী

Updated By: Sep 9, 2022, 12:23 AM IST
Queen Elizabeth II Dies: রানির বিয়েতে গান্ধীজির উপহার! অজানা গল্পে এলিজাবেথকে স্মরণ মোদীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার সন্ধেয় চলে গেলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। টানা ৭০ বছর রানির আসনে থাকার পরও তাঁর প্রয়াণে শোকাহত ব্রিটেন। বিশ্বের বহু রাষ্ট্রনেতা আজ রানির কথা স্মরণ করছেন। রানির মৃত্যুর খবর পেয়ে এক ট্যুইট করে মোদী লিখেছেন, ২০১৫ ও ২০১৮ সালে ব্রিটেন সফরের সময়ে আমি রানির সাহচর্য পেয়েছিলাম। ওঁর উষ্ণ অভ্যর্থনা ও আন্তরিকতা ভোলার নয়। উনি আমাকে একটি রুমাল দেখিয়েছিলেন। সেই রুমাল ওঁকে ওঁর বিয়েতে উপহার দিয়েছিলেন মহাত্মা গান্ধী।

আরও পড়ুন-ফিরে দেখা  রানি দ্বিতীয় এলিজাবেথের বর্ণময় জীবন

উল্লেখ্য, স্কটল্যান্ডের সময় অনুযায়ী বৃহস্পতিবার সন্ধেয় মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। এদিন বিকেল থেকেই তাঁর শরীরিক অবস্থায় অবনতি হতে থাকে। সেই খবর পেয়েই বালমোরের প্রাসাদে ছুটে আসেন। তাঁর শরীর কেমন রয়েছে তা নিয়ে একটা ধোঁয়াশা ছিলইষ শেষপর্যন্ত  অবশেষে বাকিংহাম প্যালেস থেকে তাঁর মৃত্যু খবর ঘোষণা করা হল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিস ৯৬ বছর।

১৯৫২ সালে রানির পদ আসীন হওয়ার পর টানা ৭০ বছর ব্রিটেনের রানি ছিলেন দ্বিতীয় এলিজাবেথ। বাকিংহাম প্যালেস থেকে এক বার্তায় বলা হয়েছে, বালমোরে আজ বিকেলে প্রয়াত হয়েছেন দ্বিতীয় এলিজাবেথ। জুনেই বেশ ধুমধাম করে রানির ৭০ বছর ক্ষমতায় থাকা উদযাপন করা হয়েছিল। ২০১৫ সালে প্রথম এলিজাবেথের পর দ্বিতীয় এলিজাবেথই হলেন সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রানি। দুনিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনারও সাক্ষী থেকেছেন তিন। তিনি দেখে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যা, মানুষের চাঁদে পা রাখা, বার্লিন প্রাচীরের ভাঙন ও কোভিডের মতো অতিমারী। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.