Ukraine Crisis: Ukraine-র বিচ্ছিন্নতাবাদী এলাকার স্বাধীনতাকে স্বীকৃতি Putin-র

পুতিন পশ্চিমী দেশগুলির আবেদন উপেক্ষা করে এই স্বীকৃতি দিয়েছেন

Updated By: Feb 22, 2022, 02:03 PM IST
Ukraine Crisis: Ukraine-র বিচ্ছিন্নতাবাদী এলাকার স্বাধীনতাকে স্বীকৃতি Putin-র
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার (Russia) রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে একটি আবেগপূর্ণ ভাষণ দিয়েছেন। সেখানে তিনি পূর্ব ইউক্রেনের (eastern Ukraine) দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছেন। যদিও পশ্চিমী দেশগুলি সতর্কতা দিয়ে জানিয়েছে যে এই ঘটনার ফলে রাশিয়ার উপরে ব্যাপক নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

পুতিন বলেন, "আমি বিশ্বাস করি, ডোনেস্ক পিপলস রিপাবলিক (Donetsk People's Republic) এবং লুগানস্ক পিপলস রিপাবলিকের (Lugansk People's Republic) স্বাধীনতা ও সার্বভৌমত্বকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে দীর্ঘদীন ধরে বাকি থাকা সিদ্ধান্ত অবিলম্বে নেওয়া প্রয়োজন।"

রাষ্ট্রীয় সম্প্রচারে দেখা যায়, ইউক্রেনের (Ukraine) বিদ্রোহী নেতাদের সঙ্গে, ক্রেমলিনে (Kremlin), পারস্পরিক সাহায্য ও বন্ধুত্বের চুক্তিতে স্বাক্ষর করছেন পুতিন।

তার দীর্ঘ বক্তৃতার শেষে, পুতিন রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলকে "এই সিদ্ধান্তকে সমর্থন করতে" বলেন।

রাশিয়ার পার্লামেন্টের নিম্ন এবং উচ্চকক্ষ উভয়েই মঙ্গলবার এই স্বীকৃতির বিষয়ে ভোট হওয়ার কথা রয়েছে।

পুতিন ইউক্রেনকে দেশের পূর্বাঞ্চলে মস্কোপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেন যে অভিযান বন্ধ না হলে রক্তপাতের ঘটনা আরও বৃদ্ধি পাবে।

কিয়েভকে (Kyiv) তার বক্তব্যে পূর্ব ইউক্রেনের বিরুদ্ধে "একটি ব্লিটজক্রিগ (blitzkrieg) সংগঠিত করার চেষ্টা" করার অভিযোগে অভিযুক্ত করেছেন পুতিন। তিনি জনিয়েছেন, "আমরা অবিলম্বে সামরিক অভিযান বন্ধ করার দাবি জানাচ্ছি।" 

তিনি আরও বলেন, "অন্যথায়, রক্তপাতের সম্ভাব্য ধারাবাহিকতার সমস্ত দায় সম্পূর্ণরূপে ইউক্রেনের ক্ষমতায় থাকা শাসকের বিবেকের উপর বর্তাবে।"

পশ্চিমী দেশগুলি বারবার পুতিনকে ইউক্রেনের বিদ্রোহীদের স্বীকৃতি না দেওয়ার বিষয়ে সতর্ক করেন। তাদের মতে এটি এমন একটি পদক্ষেপ যা বর্তমান সমস্যার পরিস্থিতিতে একটি ভঙ্গুর শান্তি চুক্তির সম্ভাবনাকে সম্পূর্ণরূপে ধ্বংস করবে।

কিন্তু পুতিন এসব আবেদন উপেক্ষা করেন। তিনি তার ভাষণের কিছুক্ষণ আগেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (French President Emmanuel Macron) এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজকে (German Chancellor Olaf Scholz) বলেছিলেন যে তিনি বিদ্রোহী অঞ্চলগুলিকে স্বীকৃতি দেবেন।

আরও পড়ুন: Russia Ukraine Crisis: শান্তি সমন্বয়ের‍ কোন পরিকল্পনা নেই রাশিয়ার, ইউক্রেন নিয়ে জারি যুদ্ধাবহ

পুতিন একঘণ্টার বেশি সময় ধরে খুব আবেগঘন একটি ভাষণ দেন। সেখানে তিনি ঐতিহাসিক বিভিন্ন ঘটনার কথা তুলে ধরেন। এর মাধ্যমে তিনি ইউক্রেনের সারভৌমত্বের অধিকারকে প্রশ্নের মুখে দাঁড় করান। এছাড়াও তিনি বলেন যে পশ্চিমের দেশগুলি বহু বছর ধরে মস্কোর (Moscow) সঙ্গে প্রতারণা করেছে। 

পুতিন বলেন, "আধুনিক ইউক্রেন সম্পূর্ণরূপে রাশিয়া দ্বারা তৈরি।"

দৃশ্যত ক্ষুব্ধ পুতিন, বলেন যে ইউক্রেনকে "ভ্লাদিমির ইলিচ লেনিনের (Vladimir Ilyich Lenin) ইউক্রেন" বলা উচিত। তিনি আরও বলেন যে ইউক্রেন তার সৃষ্টির জন্য এই রুশ বিপ্লবীর (Russian revolutionary) কাছে ঋণী।

তিনি কিয়েভকে পূর্ব ইউক্রেনে "গণহত্যা" এবং একটি পারমাণবিক অস্ত্রাগার দখলের প্রস্তুতির অভিযোগে অভিযুক্ত করেছেন।

তিনি বলেন, পশ্চিম রাশিয়ার নিরাপত্তার বিষয়টি বছরের পর বছর ধরে সমস্যার মুখে পড়ছে কারণ ন্যাটো পূর্ব দিকে রাশিয়ার সীমানার কাছাকাছি তাদের সামরিক পরিকাঠামো স্থাপন করে চলেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.