Russia-Ukraine War: শরণার্থী শিশুদের দেখতে গেলেন পোপ, করলেন প্রার্থনাও

শিশুদের উদ্ধার করে মানবিক করিডর দিয়ে যুদ্ধাঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে তাদের।

Updated By: Mar 20, 2022, 06:06 PM IST
Russia-Ukraine War: শরণার্থী শিশুদের দেখতে গেলেন পোপ, করলেন প্রার্থনাও

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের যুদ্ধশরণার্থী শিশুদের দেখতে গেলেন পোপ ফ্রান্সিস। রোমে ভ্যাটিকান শিশু হাসপাতালে চিকিৎসাধীন এই শরণার্থীদের আকস্মিক পরিদর্শনে যান তিনি। যুদ্ধ শুরুর পর থেকে বাম্বিনো গেসু পেডিয়াট্রিক হাসপাতালে ৫০ ইউক্রেনীয় শিশুর চিকিৎসা হয়েছে। বর্তমানে এই হাসপাতালে ১৯ জন শিশুর চিকিৎসা চলছে। একটি ছবিতে দেখা গিয়েছে, পোপ এমন এক শিশুর সঙ্গে কথা বলছেন, যার মাথায় ব্যান্ডেজ, গলায় নল। খুবই মর্মস্পর্শী দৃশ্য।

ভ্যাটিকান জানিয়েছে, কিছু শিশুর স্নায়ুবিক ও ক্যানসারের মতো সমস্যা ছিল। অন্যরা 'মারাত্মক বিস্ফোরণে' জখম। শনিবার গির্জার এক ভাষণে পোপ বলেন, 'আসুন তাদের (শিশুদের) জন্য প্রার্থনা করি।' ইউক্রেনে রুশ হামলা রোববার ২৫তম দিনে গড়িয়েছে। এর জেরে শিশু ও নারীরা বেশি হতাহত হচ্ছেন। অন্য দিকে, জাতিসঙ্ঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, যাঁরা ইউক্রেন ছেড়েছেন তাঁদের ৯০ শতাংশই নারী ও শিশু।

এদিকে উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহর থেকে ৭১ জন শিশুকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। রুশ বাহিনীর গোলাবর্ষণ থেকে বাঁচতে দু'সপ্তাহ ধরে তারা বেসমেন্টে আশ্রয় নিয়েছিল। জানা গিয়েছে, এদের বয়স চার বছরের নীচে। সুমির কেয়ার হোম থেকে তাদের উদ্ধার করে মানবিক করিডোর দিয়ে যুদ্ধাঞ্চল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: বাড়ছে যুদ্ধ-শরণার্থী! উদ্বিগ্ন জাতিসঙ্ঘ জানাল ইতিমধ্যেই ইউক্রেন ছেড়েছেন প্রায় ৪০ লাখ মানুষ!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.