মায়ানমার সফরে 'রোহিঙ্গা' নাম মুখেই আনলেন না পোপ ফ্রান্সিস

নিজস্ব প্রতিবেদন: মায়ানমার সফরে নিজের বক্তব্যে 'রোহিঙ্গা' শব্দটি উচ্চারণই করলেন না পোপ ফ্রান্সিস। প্রতিটি জাতি ও গোষ্ঠীকে সম্মান প্রদর্শনের উপদেশ দিলেও রোহিঙ্গাদের কথা স্থান পায়নি তার মুখে। 

গত ৪ মাস ধরে দক্ষিণ পূর্ব মায়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে মায়ানমার সেনা। লাগাতার অভিযানে ইতিমধ্যে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন অন্তত ৬ লক্ষ রোহিঙ্গা। শর্তসাপেক্ষে তাদের দেশে ফেরাতে সম্মত হলেও সেই প্রক্রিয়া এখনো বিশ বাঁও জলে। মায়ানমারের পরিস্থিতি নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘও।

এই পরিস্থিতিতে মায়ানমার সফরে পোপ রোহিঙ্গাদের কথা বলেন কি না তা নিয়ে জল্পনা চলছিল। কারণ, সরকারি ভাবে রোহিঙ্গাদের স্বীকৃতি দেয় না মায়ানমার। তাদের বাংলাদেশি অনুপ্রবেশকারী হিসাবে চিহ্নিত করে সেদেশের সরকার। এই পরিস্থিতিতে পোপের মুখে রোহিঙ্গাদের কথা উঠে এলে অস্বস্তিতে পড়তে পারত মায়ানমার। 

আরও পড়ুন - কলকাতা এসটিএফের জালে আনসারউল্লা বাংলার জঙ্গি, নেপাল সীমান্তে পাকড়াও আফতাব

তাছাড়া পোপের সফরের আগে তাঁকে রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করতে পরামর্শ দিয়েছিলেন মায়ানমারের কার্ডিনাল আর্চবিশপ চার্লস মোং বো। 'রোহিঙ্গা' শব্দটি ব্যবহার করলে হিংসা ছড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। অবশেষে সেপথ আর মাড়ালেন না পোপ। সহিষ্ণুতার বার্তা দিয়েই দায়িত্ব সারলেন তিনি। 

 

English Title: 
Pope Francis avoids 'Rohinga' in his Myanmar speech
News Source: 
Home Title: 

মায়ানমার সফরে 'রোহিঙ্গা' নাম মুখেই আনলেন না পোপ ফ্রান্সিস

মায়ানমার সফরে 'রোহিঙ্গা' নাম মুখেই আনলেন না পোপ ফ্রান্সিস
Yes
Is Blog?: 
No