Sheikh Hasina: আওয়ামী সরকারের পতন! বিক্ষোভের মুখে বাংলাদেশ ছাড়লেন হাসিনা

Bangladesh Protest: উত্তাল বাংলাদেশে জনতার দখলে প্রধানমন্ত্রী বাসভবন। সূত্রের খবর, তার আগে বাংলাদেশের সেনাবাহিনীর তরফে প্রধানমন্ত্রী হাসিনাকে সময় বেঁধে দেওয়া হয় ইস্তফা দেওয়ার জন্য। ৪৫ মিনিট সময় তাঁকে দেওয়া হয়েছিল বলে খবর। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Aug 5, 2024, 03:40 PM IST
Sheikh Hasina: আওয়ামী সরকারের পতন! বিক্ষোভের মুখে বাংলাদেশ ছাড়লেন হাসিনা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিক্ষোভের মুখে দেশ ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে দেশ ছাড়েন শেখ হাসিনা। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানাও ছিলেন বলে সূত্রের খবর। যদিও সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঁরা হেলিকপ্টারে ভারতের আগরতলার উদ্দেশে রওনা দিয়েছেন। তবে এদেশই তাঁর গন্তব্য কিনা সে বিষয়ে কোনও সত্যতা মেলেনি। 

আরও পড়ুন, Bangladesh Unrest: ভয়ংকর পরিস্থিতি বাংলাদেশে, নতুন করে হওয়া সংঘর্ষে নিহত ৭৯, দেশজুড়ে জারি কার্ফু

সূত্রের খবর, তার আগে বাংলাদেশের সেনাবাহিনীর তরফে প্রধানমন্ত্রী হাসিনাকে সময় বেঁধে দেওয়া হয় ইস্তফা দেওয়ার জন্য। ৪৫ মিনিট সময় তাঁকে দেওয়া হয়েছিল বলে খবর। তাঁর পদত্যাগের দাবিকে কেন্দ্র করেই এই মুহূর্তে আগুন জ্বলছে বাংলাদেশে ৷ যদিও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নমনীয় হওয়ার কোনও ইঙ্গিত দেননি।ইতিমধ্যোই গণভবনে হাজার হাজার মানুষ ঢুকে পড়েছেন। 

উত্তাল বাংলাদেশে জনতার দখলে প্রধানমন্ত্রী বাসভবন। বাংলাদেশের সংবাদসূত্রে খবর,  শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি। গত জুলাই মাস থেকে শুরু হওয়া সংরক্ষণ বিরোধী ছাত্র আন্দোলনে দু’ দফায় বাংলাদেশে সবমিলিয়ে প্রায় ৩০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে৷ আহতের সংখ্যা কয়েকশো৷ জানা গিয়েছে, কিছুক্ষণ পরে জাতির উদ্দেশে ভাষণ দেবেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

শেখ হাসিনার সরকারের পদত্যাগ। এই এক দফা দাবিতে রবিবার হাজার হাজার ছাত্র ঢাকার রাস্তায় নেমেছিলেন। পুলিসের সঙ্গে দফায় দফায় তাঁদের সংঘর্ষ হয়েছে। শেখ হাসিনা নিজে অবশ্য অভিযোগ করেছেন, বাংলাদেশ জুড়ে যারা হিংসা ছড়াচ্ছে তারা ছাত্র নয়, সন্ত্রাসবাদী৷ এদিকে বাংলাদেশের ঘটনা পরম্পরা যে পথে এগোচ্ছে তা চিন্তা বাড়াচ্ছে নয়া দিল্লির। প্রতিবেশী দেশের বর্তমান পরিস্থিতির পিছনে সরাসরি পাক যোগ দেখছে ভারত সরকার। 

আরও পড়ুন, Iran-Israel Standoff: ইরান-ইজরায়েল যুদ্ধের আশঙ্কায় কাঁপছে মধ্যপ্রাচ্য, এলাকায় রণতরী-সেনা পাঠাচ্ছে আমেরিকা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.