সু কি কে ভারতে আসার নিমন্ত্রণ সোনিয়া গান্ধীর

মঙ্গলবার মায়ানমার সফরের শেষ দিনে মায়ানমারের বিরোধী নেত্রী আঙ সান সুকির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাজধানী ইয়াঙ্গনে একটি সরকারি হোটেলে প্রায় ৪৫ মিনিট ধরে চলে বৈঠক। সেখানেই ভারতে আসার জন্য ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর পাঠানো আমন্ত্রণপত্র, সুকির হাতে তুলে দেন প্রধানমন্ত্রী।

Updated By: May 29, 2012, 04:13 PM IST

মঙ্গলবার মায়ানমার সফরের শেষ দিনে মায়ানমারের বিরোধী নেত্রী আঙ সান সুকির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাজধানী ইয়াঙ্গনে একটি সরকারি হোটেলে প্রায় ৪৫ মিনিট ধরে চলে বৈঠক। সেখানেই ভারতে আসার  জন্য ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর পাঠানো আমন্ত্রণপত্র, সুকির হাতে তুলে দেন প্রধানমন্ত্রী। চিঠিতে নোবেল জয়ী সুকিকে জহরাল নেহেরু স্মৃতি বক্তৃতা দিতে দিল্লিতে আসার আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ গ্রহণ করে ভারতে আসার ব্যাপারে আশাপ্রকাশ করেন সুকি।
বৈঠকে তাঁর বাবা-মায়ের সঙ্গে গান্ধী পরিবারের ঘনিষ্ঠ সম্পর্কের প্রসঙ্গ উঠে আসে। সেই সঙ্গে মায়ানমারে যে নতুন গণতান্ত্রিক প্রক্রিয়া শুরু হয়েছে, তাতে সুকি বিশেষ ভূমিকা রয়েছে জানান প্রধানমন্ত্রী মনমোহন সিং। আঙ সান সুকিও মনে করেন, ভৌগলিক তথা রাজনৈতিক দিক থেকে মায়ানমার এবং ভারতের মধ্যে যথেষ্ট মিল রয়েছে।
প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর সফরের ২৫ বছর বাদে গত রবিবার আবারও মায়ানমারের মাটিতে পা রাখলেন কোনও ভারতীয় প্রধানমন্ত্রী। সফরের দ্বিতীয় দিনে প্রেসিডেন্ট থান সিনের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তখনই মায়ানমারকে ঢালাও আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দেন তিনি।

.