Pi Day: কেন ১৪ মার্চ দিনটিই 'পাই ডে' হিসেবে চিহ্নিত জানেন? তারিখের ভিতরেই লুকিয়ে রহস্য...

Pi Day 2023: গণিতের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি চিহ্ন। এর নাম 'পাই'। ম্যাথেমেটিক্যাল কনস্ট্যান্ট। বাংলায় গাণিতিক ধ্রুবক। এর একটি নির্দিষ্ট মানও আছে। সেটি হল ৩.১৪। ১৯৮৮ সালে পদার্থবিদ ল্যারি শ প্রথম পাইয়ের জন্য একটি দিন চিহ্নিত করেন।

Updated By: Mar 14, 2023, 05:16 PM IST
Pi Day: কেন ১৪ মার্চ দিনটিই 'পাই ডে' হিসেবে চিহ্নিত জানেন? তারিখের ভিতরেই লুকিয়ে রহস্য...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গণিতের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি চিহ্ন। এর নাম 'পাই'। ম্যাথেমেটিক্যাল কনস্ট্যান্ট। বাংলায় গাণিতিক ধ্রুবক। এর একটি নির্দিষ্ট মানও আছে। সেটি হল ৩.১৪। ১৯৮৮ সালে পদার্থবিদ ল্যারি শ প্রথম পাইয়ের জন্য একটি দিন চিহ্নিত করেন। সারা পৃথিবীতে আজকের দিনে, এই ১৪ মার্চে পাই ডে পালিত হয়। কেন হঠাৎ ১৪ মার্চ তারিখটিকেই বেছে নেওয়া হয়েছিল? কেন পদার্থবিদ ল্যারি শ পাই-উদযাপনের জন্য এই দিনটিকেই বাছলেন?

আরও পড়ুন: Joe Biden invited Rishi Sunak: বাইডেনের আমন্ত্রণ ঋষি সুনাককে! কেন বিশ্বের দুই মহাশক্তি হঠাৎ কাছাকাছি?

এর মধ্যে একটা মজা আছে। একটা ছোট রহস্যও আছে। আজকের তারিখটি, মানে ১৪ মার্চ লিখতে গেলে সেটি এই ভাবে লেখা হয়-- প্রথমে মাস পরে দিন, অর্থাৎ, মাস/দিন। তা হলে এই হিসেবে এদিনটি লেখা হবে-- 3/14! এই লেখাটা দেখলেই 'পাই'য়ের মানের কথা মনে পড়ে যেতে বাধ্য। কেননা, আমরা সবাই জানি, পাইয়ের মান-- ৩.১৪! 

আরও পড়ুন: Pakistan Goes Dark: অন্ধকারে পাকিস্তান! বিরাট আকারের বিদ্যুৎ-বিপর্যয়; কখন আসবে আলো?

১৪ মার্চ দিনটির অবশ্য় ইতিহাস আছে। ১৯৮৮ সালে ল্যারির উদ্যোগে পাই ডে সেলিব্রেশন শুরু হলেও, ২০০৯ সালে ইউনাইটেড স্টেটস হাউজ রিপ্রেজেন্টেটিভও দিনটিকে পাই ডে হিসেবে স্বীকৃতি দেয়। আরও পরে, প্রায় এক দশক পরে ২০১৯ সালে ইউনেসকো 'পাই ডে'-কে 'ইন্টারন্যাশনাল ডে অফ ম্যাথেমেটিক্স' হিসেবে চিহ্নিত করে।

আর কী আশ্চর্য সমাপতন! মহাবিজ্ঞানী আইনস্টাইনের জন্মদিন এই তারিখেই। পদার্থবিদ ও গণিতবিদ অ্যালবার্ট আইনস্টাইন ১৮৭৯ সালের ১৪ মার্চ জন্মেছিলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.