চাঁদ তো দেখাই যায়, যাওয়ার চেষ্টা বৃথা, আরও একবার খোরাক হলেন পাক বিজ্ঞানমন্ত্রী

ভারতের চন্দ্রাভিযানের প্রশংসা করেছেন পাকিস্তানেরই প্রথম মহাকাশচারী নামিরা সেলিম।

Updated By: Sep 13, 2019, 11:40 PM IST
চাঁদ তো দেখাই যায়, যাওয়ার চেষ্টা বৃথা, আরও একবার খোরাক হলেন পাক বিজ্ঞানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: ইসরোর চন্দ্রযান অভিযান নিয়ে একের পর এক মন্তব্য করে নিজেকে তামাশার পাত্র বানিয়ে ফেলেছেন পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী। এবার ফাওয়াদ চৌধুরীর একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে পাক মন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, এত কষ্টের দরকার নেই। চাঁদ তো দেখাই যায়। 

ভাইরাল ভিডিয়োয় ফাওয়াদ চৌধুরী বলছেন, ''এত পাঁপড় বেলার দরকার নেই। চাঁদ তো দেখা যায়। তাঁর স্থানও জানি। সব কিছুই জানি।'' পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর এমন মন্তব্য হতবাক করেছে নেটিজেনদের। এমন যদি বিজ্ঞানমন্ত্রী হন, তাহলে দেশের হাল কী হবে? 

 এর আগেও ভারতকে নিয়ে তামাশা করেছেন পাক মন্ত্রী। একটি হাউই ওড়ানোর ভিডিয়ো টুইট করে লিখেছেন. চন্দ্রযান ২-এর থেকে ভালো। ৯০০ কোটি টাকা খরচও করতে হয় না। 

সোমবার তো আরও এক কদম এগিয়ে গিয়েছিলেন ফাওয়াদ। টুইট করেছেন,'সঠিক সময়ে বিয়ে করুন। ভালো স্ত্রী কম্পিউটারের ৪০ জিবি জায়গা খালি করে দেয়।'       

চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার আগে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। অরবিটারটি এখনও রয়েছে চাঁদের কক্ষপথে। ৯৫ শতাংশ সফল হয়েছে মিশন। সে নিয়েও কটাক্ষ করেছিলেন ফাওয়াদ চৌধুরী। বলেছিলেন, অঅঅ...যে কাজটা করতে পারো না, সেটা করারই দরকার নেই। 

নিরাপত্তার কারণে পাকিস্তানের মাটিতে সিরিজ থেকে সরে দাঁড়িয়েছেন লসিথ মালিঙ্গা-সহ ১০ শীর্ষ সারির শ্রীলঙ্কার ক্রিকেটার। তার দায় ভারতের উপরে ঠেলে ফাওয়াদ টুইট করেছিলেন, ''ক্রীড়া ধারাভাষ্যকাররা আমায় বলেছেন, শ্রীলঙ্কার ক্রিকেটারদের ভয় দেখিয়েছে ভারত। তাদের বলা হয়েছে, পাক সফর প্রত্যাখ্যান না করলে আইপিএল থেকে বের করে দেওয়া হবে। এটা অত্যন্ত নিম্নরুচির কৌশল। খেলা থেকে মহাকাশ সবক্ষেত্রেই উগ্র দেশপ্রেমের নিন্দা করা দরকার। এটা সস্তার চাল ভারতীয় ক্রিকেট কর্তৃপক্ষের।''  

ভারতের চন্দ্রাভিযানের প্রশংসা করেছেন পাকিস্তানেরই প্রথম মহাকাশচারী নামিরা সেলিম। ইসরোকে অভিনন্দন জানিয়েছে নামিরা বলেছেন, বিশ্ব নাগরিক হিসেবে ভারতে শুভেচ্ছা জানাচ্ছি। আন্তর্জাতিক মহাকাশ শিল্পে ছাপ ফেলেছে ভারতের চন্দ্রযান ২। মানব সভ্যতার জন্য কাজে লাগবে।

আরও পড়ুন- বন্দুক হাতে তুলে নেওয়ার সময় চলে এসেছে, কাশ্মীরিদের উস্কানি ইমরান খানের

.