‘দোস্তি’ আর নয়, লাহোর-দিল্লি বাস পরিষেবা বন্ধ করল পাকিস্তান

কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পর গত বৃহস্পতিবার সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে পাকিস্তান

Updated By: Aug 10, 2019, 01:12 PM IST
‘দোস্তি’ আর নয়, লাহোর-দিল্লি বাস পরিষেবা বন্ধ করল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ ও রাজ্যকে দু’ভাগ করা নিয়ে উত্তেজনা বাড়িয়েই চলেছে পাকিস্তান। সমঝোতা এক্সপ্রেসের পর এবার লাহোর ও দিল্লির মধ্যে চলাচলকারী ‘দোস্তি’ বাস পরিষেবা বাতিল করল পাকিস্তান। জানিয়ে দিলেন পাকিস্তানের মন্ত্রী মুরাদ সাইদ।

ভারত ও পাকিস্তানের মধ্যে বাস চলাচল প্রথম চালু হয় ১৯৯৯ সালে। কিন্তু ২০০১ সালে সংসদ ভবনে হামলার পর তা বন্ধ করে দেওয়া হয়। বাস চলাচল ফের চালু হয় ২০০৩ সালে।

আরও পড়ুন-স্কুল থেকে বাড়ি ফিরে রাতে একইসময়ে আত্মঘাতী ২ বান্ধবী, কারণ নিয়ে ধোঁয়াশা

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক বসে বুধবার। সেই বৈঠকেই বাস পরিষেবা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানিয়েছেন, পাকিস্তানের যোগাযোগ ও ডাক বিভাগের মন্ত্রী মুরাদ সাইদ।

প্রতি সোম, বুধ ও শুক্রবার দিল্লির আম্বেদকর স্টেডিয়াম টার্মিনাল থেকে লাহোরের উদ্দেশ্যে ছাড়ে ‘দোস্তি’ বাস। লাহোর থেকে দিল্লির উদ্দেশ্যে বাস ছাড়ে মঙ্গল, বৃহস্পতি ও শুক্রবার। এবার তা বন্ধ হল।

আরও পড়ুন-আগামী ৩১ অক্টোবর পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করবে জম্মু-কাশ্মীর ও লাদাখ

কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পর গত বৃহস্পতিবার সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে পাকিস্তান। এনিয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, পাকিস্তান একতরফা ভাবেই সমঝোতা এক্সপ্রেস বাতিল করেছে। ভারতের সঙ্গে এনিয়ে কোনও আলোচনা হয়নি।

.