Imran Khan: মার্চে উপনির্বাচন পাকিস্তানে, একাই ৩৩ আসনে প্রার্থী ইমরান

২০২২ সালের এপ্রিলে জাতীয় পরিষদ থেকে দলীয় প্রধান ইমরান খানের ক্ষমতাচ্যুত হওয়ার পরে সংসদের নিম্নকক্ষ থেকে পিটিআই-এর সাংসদরা গণপদত্যাগ করেছিলেন। কিন্তু, আশরাফ মাত্র ১১টি পদত্যাগপত্র গ্রহণ করেছিলেন।

Updated By: Jan 30, 2023, 08:58 AM IST
Imran Khan: মার্চে উপনির্বাচন পাকিস্তানে, একাই ৩৩ আসনে প্রার্থী ইমরান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (PTI) দলের প্রধান ইমরান খান (Imran Khan) আগামী মার্চে জাতীয় পরিষদের ৩৩টি আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছেন। দলের সিনিয়র নেতা শাহ মাহমুদ কুরেশির মাধ্যমে এই খবর জানা গিয়েছে। কুরেশি রবিবার ঘোষণা করেন, ‘আমরা উপনির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি এবং ইমরান খান সব আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন’।

এর আগে, শুক্রবার, পাকিস্তানের নির্বাচন কমিশন (ECP) ঘোষণা করেছে যে ৩৩টি আসনের উপনির্বাচন ১৬ মার্চ অনুষ্ঠিত হবে। স্পিকার রাজা পারভেজ আশরাফ পিটিআই সাংসদদের পদত্যাগপত্র গ্রহণ করার পরে আসনগুলি শূন্য হয়।

আরও জানা গিয়েছে যে, পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী ইতিমধ্যেই এই মাসের শুরুতে সমস্ত শূন্য জাতীয় পরিষদের আসনে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে পার্টি প্রধানের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন।

চৌধুরী ১৭ জানুয়ারি ট্যুইটারে একটি বিবৃতিতে বলেছিলেন, ‘তেহরিক-ই-ইনসাফ সব আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং ইমরান খান এই ৩৩টি আসনে তেহরিক-ই-ইনসাফের প্রার্থী হবেন’।

কুরেশি বলেছেন যে ১৭ জুলাইয়ের উপনির্বাচনের সময়ও জনগণ পিটিআইকে সমর্থন করেছিল এবং দলটি আশা করে যে জনগণ আবারও ১৬ মার্চ তাদের ভোট দিয়ে ইমরান খানের প্রতি তাদের আস্থা প্রকাশ করবে।

তিনি বলেন, আসন খালি হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করানোর জন্য ইসিপিকে বাধ্য করা হয়েছিল এবং সময়মতো নির্বাচন না হলে তা সংবিধানের লঙ্ঘন হবে বলে জানানো হয়।

সূত্র মারফত জানা গিয়েছে যে, পিটিআই নেতা বলেছিলেন যে তারা নির্বাচন সংস্থার সঙ্গে যোগাযোগ করছেন না।

মাসের শুরুতে, আশরাফ আরও ৩৫ জন পিটিআই সাংসদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে বিভিন্ন খবরে বলা হয়েছে।

আরও পরুন: Petrol Price hike in Pakistan: পেট্রোল-ডিজেলের দাম এক ধাক্কায় বাড়ল ৩৫ টাকা, নাভিশ্বাস আম জনতার

২০২২ সালের এপ্রিলে জাতীয় পরিষদ থেকে দলীয় প্রধান ইমরান খানের ক্ষমতাচ্যুত হওয়ার পরে সংসদের নিম্নকক্ষ থেকে পিটিআই-এর সাংসদরা গণপদত্যাগ করেছিলেন।

কিন্তু, আশরাফ মাত্র ১১টি পদত্যাগপত্র গ্রহণ করেছিলেন। তিনি বলেন যে বাকি সাংসদদের যাচাইয়ের জন্য পৃথকভাবে তলব করা হবে।

আট মাস ধরে প্রক্রিয়া স্থগিত রাখার পর, আশরাফ, আরও ৩৪ জন পিটিআই সাংসদ এবং আওয়ামী মুসলিম লীগ প্রধান শেখ রশিদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। মনে করা হচ্ছে দল আস্থা ভোটের মাধ্যমে প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে ‘পরীক্ষা’ করবে।

আরও পরুন: Iceberg Broken in Antarctica: ভয়ংকর মহাপ্লাবন আসছে? ভেঙে পড়ল লন্ডনের সমান আকারের বিশাল আইসবার্গ...

এখন, পিটিআই সাংসদের মোট সংখ্যা যাদের পদত্যাগপত্র গৃহীত হয়েছে তা ৮০ জন।

হায়দার আলী খান, সেলিম রেহমান, সাহেবজাদা সিবগাতুল্লাহ, মেহবুব শাহ, মহম্মদ বশির খান, জুনায়েদ আকবর, শের আকবর খান, আলী খান জাদুন, ইঞ্জিঃ উসমান খান তারাকাই এবং মুজাহিদ আলীর পদত্যাগপত্র গৃহীত হয়েছে।

সংরক্ষিত আসন থেকে, আন্দালিব আব্বাস, আসমা কাদির, মালেকা আলী বোখারি এবং মুনাওয়ারা বিবি বালোচের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.