Pakistan Election 2024: জয় ঘোষণা ইমরান-নওয়াজের! আসলে জিতলেন কে?

দল হিসেবে বিবেচনা করলে শরীফের দল বৃহস্পতিবারের নির্বাচনে একটি একক দল হিসেবে সর্বাধিক আসন জিতেছিল। তবে কারাবন্দী খানের সমর্থকরা, যারা নিজেদের দল বাধা পাওয়ায় একটি একক ব্লকের পরিবর্তে নির্দল হিসাবে লড়েছিল তাঁরা সামগ্রিকভাবে সর্বাধিক আসন জিতেছিল।

Updated By: Feb 10, 2024, 10:16 AM IST
Pakistan Election 2024: জয় ঘোষণা ইমরান-নওয়াজের! আসলে জিতলেন কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুই প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী এবং প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরিফ এবং ইমরান খান শুক্রবার দুজনেই নির্বাচনে বিজয় ঘোষণা করেছেন। বিলম্বিত ফলাফল এবং জঙ্গি হামলা দীর্ণ নির্বাচনে বিজয় ঘোষণা করে, দেশকে আরও রাজনৈতিক অস্থিরতার মধ্যে ফেলেছেন দু’জনেই।

দল হিসেবে বিবেচনা করলে শরীফের দল বৃহস্পতিবারের নির্বাচনে একটি একক দল হিসেবে সর্বাধিক আসন জিতেছিল। তবে কারাবন্দী খানের সমর্থকরা, যারা নিজেদের দল বাধা পাওয়ায় একটি একক ব্লকের পরিবর্তে নির্দল হিসাবে লড়েছিল তাঁরা সামগ্রিকভাবে সর্বাধিক আসন জিতেছিল।

শরীফ বলেছেন যে তার দল জোট সরকার গঠনের জন্য অন্যান্য গ্রুপের সঙ্গে কথা বলবে কারণ তারা নিজেরাই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়েছে।

২৬৫ আসনের তিন-চতুর্থাংশেরও বেশি ফলাফল ঘোষণা করার পরে শরিফের জয়ের ঘোষণা আসে। বৃহস্পতিবার ভোটগ্রহণ শেষ হওয়ার ২৪ ঘন্টারও বেশি সময় পরে যখন জঙ্গি হামলায় ২৮ জন নিহত হয়।

বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে কোনও স্পষ্ট বিজয়ী নাও হতে পারে। একটি গভীর মেরুকৃত রাজনৈতিক পরিবেশে ক্রমবর্ধমান জঙ্গি হামলার সঙ্গে লড়াই এবং একটি অর্থনৈতিক সঙ্কট থেকে পুনরুদ্ধারের সংগ্রামের মাঝেই দেশের দুর্দশা যোগ করেছে।

ফলাফলে দেখা গিয়েছে যে নির্দলরা, যাদের যাদের বেশিরভাগই খান সমর্থিত, সর্বাধিক আসন জিতেছিল। তাঁরা ২৪৫টির মধ্যে ৯৮টি আসন জিতেছিল।

শরীফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ৬৯ এবং নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি ৫১ আসন পেয়েছে। বাকিগুলো জিতেছে ছোট দল ও অন্যান্য নির্দলরা।

আরও পড়ুন: Pakistan Election: ফের পাকিস্তানের মসনদে নওয়াজ শরিফ!

শরীফ পূর্বাঞ্চলীয় শহর লাহোরে তার বাড়ির বাইরে সমর্থকদের একটি ভিড়কে বলেন, ‘পাকিস্তান মুসলিম লীগ আজ নির্বাচনের পরে দেশের একক বৃহত্তম দল এবং এই দেশকে সমস্যা থেকে বের করে আনা আমাদের কর্তব্য’।

তিনি বলেন, ‘যারা ম্যান্ডেট পেয়েছেন, নির্দল হোক বা দল, আমরা যে ম্যান্ডেট পেয়েছেন তাকে সম্মান করি’। আমরা তাদের আমাদের সঙ্গে বসতে এবং এই আহত জাতিকে তার পায়ে উথ দাঁড়াতে সাহায্য করার জন্য আমন্ত্রণ জানাই’।

খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি একটি অডিও-ভিজ্যুয়াল বার্তা প্রকাশ করেছে এবং তার এক্স অ্যাকাউন্টে শেয়ার করেছে।

বার্তায়, যা সাধারণত তার আইনজীবীদের মাধ্যমে দেওয়া হয় সেখানে ৭১ বছর বয়সি ইমরান খান শরীফের বিজয়ের দাবি প্রত্যাখ্যান করেছেন এবং নির্বাচনে ‘জয়’ পাওয়ার জন্য তার সমর্থকদের অভিনন্দন জানিয়েছেন এবং তাদের ভোট উদযাপন ও রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করেছিলাম যে আপনারা সবাই ভোট দিতে আসবেন - এবং আপনি সেই আস্থাকে সম্মান করেছেন এবং আপনাদের ব্যাপক ভোটা সবাইকে হতবাক করেছে’। তিনি আরও বলেন, শরীফের দাবি কেউ মেনে নেবে না কারণ তিনি কম আসন জিতেছেন এবং কারণ সেখানে কারচুপি হয়েছে।

প্রাক্তন ক্রিকেট সুপারস্টার খান অগস্ট থেকে কারাগারে রয়েছেন, এবং রাষ্ট্রীয় গোপনীয়তা, দুর্নীতি এবং একটি বেআইনী বিবাহ সম্পর্কিত মামলায় নির্বাচনের ঠিক আগে ছয় দিনে তিনবার ১০, ১৪ এবং সাত বছরের কারাবাসের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন।

আরও পড়ুন: Pakistan Election: লড়াই তুঙ্গে পাকিস্তানে, জেনারেলের মদত পেয়েও জেলবন্দি ইমরানের কাছে পিছিয়ে শরিফ

৭৪ বছরের শরীফ, তিনবারের প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি গত বছরের শেষের দিকে ব্রিটেন থেকে চার বছরের স্ব-আরোপিত নির্বাসন থেকে ফিরে আসেন। দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়ে কারাগার থেকে শেষ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি।

শক্তিশালী সামরিক বাহিনীর সঙ্গে দীর্ঘকাল ধরে চলা বিরোধকে কবর দিয়ে তাকে দেশের নেতৃত্ব দেওয়ার জন্য সামনের সারির নেতা হিসাবে বিবেচনা করা হয়েছিল।

শরীফ বলেছিলেন যে তার দল নিজের সংখ্যাগরিষ্ঠতা জিততে চাইলেও সেটা না থাকায় পিপিপি-র প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলী জারদারি সহ অন্যদের সঙ্গে যোগাযোগ করবে। শুক্রবার রাতের প্রথম দিকে আলোচনা শুরু করতে পারে তাঁরা।

তাঁর প্রথম প্রতিক্রিয়ায়, খানের একজন সিনিয়র সহযোগী বলেছেন যে পিটিআই নেতারা নিজেদের মধ্যে আলোচনা করবেন এবং ফলাফল নিয়ে আলোচনা করতে শনিবার খানের সঙ্গে কারাগারে দেখা করবেন।

পাকিস্তানের জটিল নির্বাচন ব্যবস্থায় নির্দল সদস্যরা নিজেরাই সরকার গঠন করতে পারে না যার মধ্যে সংরক্ষিত আসনও রয়েছে যা তাদের জয়ের ভিত্তিতে দলগুলিকে বরাদ্দ করা হবে।

তবে নির্দলদের নির্বাচনের পর যেকোনও দলে যোগ দেওয়ার সুযোগ রয়েছে।

জোটের জন্য চ্যালেঞ্জ

ফলাফল ঘোষণায় বিলম্ব পাকিস্তানের জন্য অস্বাভাবিক ছিল এবং এর কারনে করাচির স্টক ইনডেক্স এবং পাকিস্তানের সার্বভৌম বন্ড অনিশ্চয়তার মুখে পড়েছিল।

প্রধান নির্বাচনী লড়াইটি খান সমর্থিত প্রার্থী এবং পম্লণ-এর প্রার্থীদের মধ্যে হবে বলে প্রত্যাশিত ছিল। খান বিশ্বাস করেন যে শক্তিশালী সামরিক বাহিনী তার দলকে সরকার থেকে বিতাড়িত করার জন্য একটি ক্র্যাকডাউনের পিছনে রয়েছে। অন্যদিকে বিশ্লেষক এবং বিরোধীরা বলছেন যে শরিফকে আর্মি জেনারেলরা সমর্থন করছে।

বিশ্লেষকরা বলছেন যে একটি কোয়ালিশন সরকার একাধিক চ্যালেঞ্জ মোকাবেলায় লড়াই করবে। বর্তমান ব্যবস্থা তিন সপ্তাহের মধ্যে শেষ হওয়ার পরে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে একটি নতুন বেলআউট প্রোগ্রাম চাওয়া হচ্ছে।

পাকিস্তান যে সঙ্কটের মোকাবেলা করছে তা সমাধানে এই নির্বাচন সাহায্য করবে বলে আশা করা হয়েছিল। কিন্তু একটি ভগ্ন রায় ‘অস্থিরতা সৃষ্টিকারী শক্তির আরও গভীর এক্সপোজারের ভিত্তি হতে পারে’ বলে মনে করছেন অনেকেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.