পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে না ভারত, প্রবল অসুবিধায় জম্মু-কাশ্মীর

শ্রীনগর-শারজা বিমান পরিষেবা দেওয়ার জন্য পাকিস্তানের যে আকাশপথ ব্যবহার করা হত বুধবার তার ওপর নিষেধাজ্ঞা জারি করল পাকিস্তান।

Updated By: Nov 3, 2021, 05:17 PM IST
পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারবে না ভারত, প্রবল অসুবিধায় জম্মু-কাশ্মীর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: এবার নিজের আকাশসীমা ব্যাবহার বন্ধ করল পাকিস্তান। পড়শি দেশের আকাশপথ ব্যবহার করতে পারবে না ভারত। শ্রীনগর-শারজা বিমান পরিষেবা দেওয়ার জন্য পাকিস্তানের যে আকাশপথ ব্যবহার করা হত বুধবার তার ওপর নিষেধাজ্ঞা জারি করল পাকিস্তান। এ ফলে সবথেকে বেশি অসুবিধায় পড়বে জম্মু-কাশ্মীরের মানুষ। 

উল্লেখ্য, দীর্ঘ ১১ বছর পরে গত ২৩ অক্টোবর ভারতের শ্রীনগর এবং পাকিস্তানের শারজার মধ্যে দূরত্ব কমাতে পাকিস্তানের ওই আকাশপথ ব্যবহার করা শুরু করেছিল ভারত। 

আরও পড়ুন, স্যাটেলাইট ছবিতে স্পষ্ট China-র মিসাইল সাইলো নির্মাণ, চিন্তিত USA

প্রসঙ্গত, পাকিস্তানের ওই বিমানপথ যদি ব্যবহার না করা হয় তাহলে শ্রীনগরের ওই বিমানগুলিকে উদয়পুর, আহমেদাবাদ এবং ওমান হয়ে যেতে হবে। এতে একদিকে যেমন সময় বেশী লাগবে, অন্যদিকে তেমন ওই রুটের ফ্লাইটের দামও বাড়বে।  

এনসি নেতা উল্লেখ করেছেন যে শ্রীনগর থেকে উদ্ভূত ফ্লাইটগুলিকে অনুমতি দিতে পাকিস্তানের আপত্তির কারণে, শ্রীনগর-দুবাই ফ্লাইটটিকে দিল্লিতে "প্রযুক্তিগত বিরতি" করতে হয়েছিল বা দক্ষিণের পথে উড়তে হয়েছিল এবং পাকিস্তানের আকাশসীমার চারপাশ ঘেঁষে যেতে হয়েছিল, যা দুটি বিমানকেই খরচ এবং সময়ের পরিপ্রেক্ষিতে সম্পূর্ণরূপে অকার্যকর করে তুলেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.