Spain Heat Wave: তীব্র দাবদাহে মাত্র ১০ দিনেই ৫০০-র বেশি মৃত্যু...

স্পেনের প্রধানমন্ত্রী বুধবারই তাপপ্রবাহে স্পেনে বহু মানুষের মৃত্যুর কথা বলেছিলেন। এই পরিসংখ্যান খুবই ভীতিজনক বলে তিনি উদ্বেগ প্রকাশ করেন।

Updated By: Jul 21, 2022, 01:38 PM IST
Spain Heat Wave: তীব্র দাবদাহে মাত্র ১০ দিনেই ৫০০-র বেশি মৃত্যু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সাঞ্চেজ বুধবার বলেছিলেন, ১০-দিনের তাপপ্রবাহে স্পেনে ৫০০ জনেরও বেশি মানুষের মৃত্যু ঘটেছে। এই পরিসংখ্যান খুবই ভীতিজনক।
গত বছরের তুলনায় তাপপ্রবাহ-সম্পর্কিত এই মৃত্যু অনেকটাই বেশি। যদিও এই তথ্যকে এখনই অফিশিয়াল বলে ধরা হচ্ছে না। এটা মোটামুটি একটা অনুমানভিত্তিক পরিসংখ্যান।

ইউরোপের আবহাওয়ার ধীরে ধীরে অবনতি ঘটছে। গোটা ইউরোপের তাপপ্রবাহ ক্রমশ হাতের বাইরে চলে যাচ্ছে। স্পেন, জার্মানি, ইংল্যান্ড, পর্তুগালে আগুনের হলকা। যুক্তরাজ্যে এই প্রথম আবহাওয়ার রেড অ্যালার্ট ঘোষিত হল। তাপের জেরে নষ্ট হচ্ছে ভূ-সম্পত্তি, প্রাণিজ সম্পত্তি। যা সংশয়ে ফেলে দিয়েছে অর্থনীতিকেও।

ইউরোপের অনেক বাড়ি বা পথঘাটই পুরনো প্রযুক্তিতে তৈরি। এগুলি এই ভয়ানক তাপের সঙ্গে লড়তে পারছে না। গলে যাচ্ছে রাস্তাঘাট, বেঁকে যাচ্ছে রেললাইন, ফেটে যাচ্ছে বাড়িঘর।  

গত কয়েক দিন থেকেই দক্ষিণ ইউরোপের দেশগুলিতে প্রচণ্ড গরম ও দাবানলের পর এখন মধ্য ও উত্তর ইউরোপের দেশগুলিতেও দাবদাহের প্রকোপ ছড়িয়ে পড়েছে। চরমভাবাপন্ন আবহাওয়ায় কয়েকশো ব্যক্তি মারা গিয়েছেন।

জার্মানির একটি পত্রিকা 'এই গ্রীষ্মে ইউরোপে আগুন' শীর্ষক এক প্রতিবেদন ছেপেছে। বলেছে, দক্ষিণ ইউরোপে ফ্রান্স, স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, পর্তুগাল, গ্রিসের বনভূমিতে দাবানল চলছে। এতে  যে পরিমাণ ক্ষতি হচ্ছে তা পুনরুদ্ধার করতে কয়েক বছর সময় লাগবে। দাবানলের জেরে এসব দেশের কৃষিকাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বনভূমিতে অগ্নিকাণ্ডের কারণে বহু মানুষকে বাড়িঘর ছাড়তে হয়েছে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Europe Heat Wave: রাস্তা গলে যাচ্ছে, বেঁকে যাচ্ছে রেললাইন...

.