বেজিং-এও 'অড-ইভেন' বিধান

দিল্লির পদাঙ্ক অনুসরণ করল বেজিং। ক্রমশ বেড়ে চলা ধোঁয়াশার সঙ্গে লড়তেই এবার ভারতের দেখানো পথে হাঁটতে চলেছে মাও-এর দেশ। দূষণের সঙ্গে পাঞ্জা লড়তে অরবিন্দ কেজরিওয়ালের দিল্লিতে চালু হয়েছিল জোড়-বিজোড় ব্যবস্থা (''odd-even'' scheme)। আর আজ থেকে বেজিং শহরেও শুরু হয়ে গেল সেই ''odd-even'' ব্যবস্থাই।

Updated By: Dec 16, 2016, 07:12 PM IST
বেজিং-এও 'অড-ইভেন' বিধান

ওয়েব ডেস্ক: দিল্লির পদাঙ্ক অনুসরণ করল বেজিং। ক্রমশ বেড়ে চলা ধোঁয়াশার সঙ্গে লড়তেই এবার ভারতের দেখানো পথে হাঁটতে চলেছে মাও-এর দেশ। দূষণের সঙ্গে পাঞ্জা লড়তে অরবিন্দ কেজরিওয়ালের দিল্লিতে চালু হয়েছিল জোড়-বিজোড় ব্যবস্থা (''odd-even'' scheme)। আর আজ থেকে বেজিং শহরেও শুরু হয়ে গেল সেই ''odd-even'' ব্যবস্থাই।

আরও পড়ুন- ঢাকার সঙ্গে বেজিংয়ের বন্ধুত্ব কী প্রভাব ফেলবে ভারত-বাংলাদেশের সম্পর্কে?

শহরে মারাত্মক দূষণের জন্য ইতিমধ্যেই লাল সতর্কতা জারি হয়েছে শহর জুড়ে। স্থানীয় স্কুলগুলোও আপাতত বন্ধ রাখা হয়েছে। এই বছরে প্রথমবারের জন্য জারি হওয়া এই সতর্কতা আজ সকাল ৮টা থেকে জারি হয়েছে এবং মনে করা হচ্ছে আগামী ২১শে ডিসেম্বর নাগাদ বায়ুর অবস্থা ভাল হলে (দূষণের হার কমে গিয়ে), এই সতর্কতা তুলে নিতে পারে স্থানীয় পুরসভা।

আরও পড়ুন- ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ খবর

প্রসঙ্গত, চিনা পরিবহন দফতর থেকে জানানো হয়েছে যে, প্রাইভেট গাড়ির নম্বর প্লেটের সর্বশেষ সংখ্যাটি জোর না বিজোড় তার উপরেই নির্ভর করবে কোন গাড়িটি কবে চলবে রাস্তায়।

.