ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ খবর

"A year's end is neither an end nor a beginning, but the continuation..." কথাটা বড্ড ঠিক, কিন্তু তাহলেও কেজো দুনিয়া হিসাবের সুবিধার জন্য আবহমান সময়কে ভাগ করে নেয়, টুকরো টুকরো করে নেয় হরেক কিসিমের এককে। তেমনই একটা একক- বছর। আর ঠিক এখন, এই কুল কিনারাহীন সময়ের যে মুহূর্তে আমরা রয়েছি, কেজো দুনিয়া তার ক্রমিক সংখ্যা ঠিক করেছে ২০১৬। সেই দু'হাজার ষোলোও এখন শেষের মুখে। আর তাই নতুন আরেকটা বছর চলে আসার ঠিক আগের মুহূর্তে একবার দেখে নিতে ইচ্ছা করছে গোটা বছরটা কেমন কাটল এই দুনিয়ার। মানে, কোন কোন কাণ্ড মাত করে রাখল সাল দু'হাজার ষোলোকে, আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক তেমনই পাঁচটি খবর-

Updated By: Dec 16, 2016, 06:45 PM IST
ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ খবর

ওয়েব ডেস্ক: "A year's end is neither an end nor a beginning, but the continuation..." কথাটা বড্ড ঠিক, কিন্তু তাহলেও কেজো দুনিয়া হিসাবের সুবিধার জন্য আবহমান সময়কে ভাগ করে নেয়, টুকরো টুকরো করে নেয় হরেক কিসিমের এককে। তেমনই একটা একক- বছর। আর ঠিক এখন, এই কুল কিনারাহীন সময়ের যে মুহূর্তে আমরা রয়েছি, কেজো দুনিয়া তার ক্রমিক সংখ্যা ঠিক করেছে ২০১৬। সেই দু'হাজার ষোলোও এখন শেষের মুখে। আর তাই নতুন আরেকটা বছর চলে আসার ঠিক আগের মুহূর্তে একবার দেখে নিতে ইচ্ছা করছে গোটা বছরটা কেমন কাটল এই দুনিয়ার। মানে, কোন কোন কাণ্ড মাত করে রাখল সাল দু'হাজার ষোলোকে, আসুন এক ঝলকে দেখে নেওয়া যাক তেমনই পাঁচটি খবর-

১) আমেরিকায় ট্রাম্পস আপ- ২০১৬ সালের নভেম্বর মাসের ৯ তারিখ (ভারতে নোট বাতিল ঘোষণা হওয়ার পরের দিন) যাবতীয় জল্পনাকে দূরে সরিয়ে এবং 'ভোট পণ্ডিত' মিডিয়া কুলকে চরম লজ্জায় ফেলে দিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্রের 'প্রেসিডেন্ট-ইলেক্ট' হলেন ডোনাল্ড জন ট্রাম্প। আনুষ্ঠানিকভাবে সম্ভবত আগামী ২০শে জানুয়ারি'২০১৭ তিনি ওভাল অফফিসের দায়িত্ব নিতে চলেছেন ৪৫তম মার্কিন রাষ্ট্রপতি হিসাবে।

প্রচারের শুরুর থেকেই নিউ ইয়র্কের কোটিপতি ব্যবসায়ী তথা রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের থেকে কয়েকশো মাইল এগিয়ে ছিলেন ডেমোক্র্যাট প্রার্থী তথা প্রাক্তন মার্কিন বিদেশ সচিব তথা প্রাক্তন মার্কিন ফার্স্ট লেডি হিলারি রডহ্যাম ক্লিন্টন। তামাম দুনিয়া যখন হিলারিকে 'ম্যাডাম প্রেসিডেন্ট' বলা অভ্যাস করছে, ঠিক তখনই 'সাদা চামড়ার মার্কিনীদের' ভাবাবেগকে কাজে লাগিয়ে আমেরিকাকে 'পুনরায় মহান জাতী' হিসাবে গড়ে তোলার স্বপ্ন দেখিয়ে নিজের ঘর গুছিয়ে ফেলতে সচেষ্ট হন ডোনাল্ড ট্রাম্প। বাকিটা ইতিহাস।

মার্কিন নির্বাচন সম্পর্কিত আরও খবর পড়ুন

২) ব্রেক্সিট- ভারতকে ভেঙেছিল যারা, তাদের দেশেই ভাঙনের ভ্রুকুটি। ২৩ শে জুন'২০১৬ সাবেক ইউরোপীয় ইউনিয়ন (ই.ইউ.) থেকে বেড়িয়ে আসল ব্রিটেন, এরই পোশাকি নাম- ব্রেক্সিট। সাড়ে চার কোটি ভোটারের মধ্যে ৭২% ব্রিটিশ গণভোটে অংশ নিয়ে জানিয়ে দিলেন তাঁরা আর ই ইউ-এর অংশ থাকতে চান না।

ব্রেক্সিটের পক্ষে ভোট দিয়েছিলেন ৫২ শতাংশ ভোটার। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেড়িয়ে আসার সিদ্ধান্তকে নৈতিক পরাজয় মনে করে পদত্যাগ করেন তত্কালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামারুন। কয়েক দিন পরেই 'অপ্রত্যাশিতভাবে' প্রধানমন্ত্রীর কুর্সিতে বসেন সুদক্ষ ব্রিটিশ আমলা থেরিজা মে।

ব্রেক্সিট সম্পর্কিত আরও খবর পড়ুন

৩) ভারত-জাপান পরমাণু চুক্তি- ভারতের জন্য ২০১৬ সালে ঘটা অন্যতম তাত্পর্যপূর্ণ ঘটনা হল জাপানের সঙ্গে অসামরিক পরমাণু সমঝোতা চুক্তি। ভারত এনপিটি চুক্তিতে সই না করেই জাপানের সঙ্গে পরমাণু চুক্তি সম্পাদন করতে সক্ষম হল। নরেন্দ্র মোদীর টোকিও সফর কালে দু-দেশের মধ্যে এই চুক্তি সই হয়। এ বার ভারতে পরমাণু চুল্লি, জ্বালানি ও প্রযুক্তি সরবরাহ করতে পারবে জাপান।

মোদী বলেন, দু-দেশের পরমাণু সমঝোতা এক ঐতিহাসিক ঘটনা। পরমাণু নিরস্ত্রিকরণ চুক্তিতে সই করেনি, এমন দেশ হিসাবে ভারতের সঙ্গেই প্রথম পরমাণু চুক্তি করল জাপান। তবে পরমাণু নিরস্ত্রিকরণের আদর্শ থেকে দিল্লি সরে আসবে না এই ভরসাতেই তাঁরা চুক্তি সই করেছেন বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
 

ভারত-জাপান পরমাণু চুক্তি সম্পর্কিত আরও খবর পড়ুন

৪) গুলশান হামলা- ঢাকার অধিকাংশ বিদেশি দূতাবাস রয়েছে গুলশন এলাকায়। ২রা জুলাই'১৬ সন্ধ্যায় হঠাতই অস্ত্র নিয়ে আট দশ জন যুবক হোলি অর্টিজান বেকারি নামে এক কাফেতে ঢুকে পড়ে। পর পর গ্রেনেড বিস্ফোরণ ঘটায় তারা। শুরু হয় গুলি বৃষ্টি। পুলিস এবং বাংলাদেশ র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিন বা র‍্যাব গোটা এলাকা ঘিরে ফেলে। প্রচুর বিদেশী নাগরিককে পণবন্দী করে রাখা হয়। প্রাণ হারায় একাধিক মানুষ। বিশ্ব জুড়ে নিন্দার ঝড় ওঠে এই সন্ত্রাসবাদী আক্রমণের বিরুদ্ধে।

গুলশান হামলা সম্পর্কিত আরও খবর পড়ুন

৫) ফিদেল কাস্ত্রোর জীবনাবসান- নক্ষত্র পতন। ২০১৬-এর ২৬শে নভেম্বর কমিউনিস্ট আকাশের অন্যতম জ্যোতিষ্ক কমঃ কাস্ত্রো শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিউবান সময় সন্ধ্যা ৭টায়। ৯০ বছর বয়সী মানুষটি নিজেই ছিলেন বিপ্লবের সমার্থক। তাঁর দেশ কিউবা আর তাঁর নাম একই সঙ্গে উচ্চারিত হয়। মানচিত্রে প্রায় খুঁজে না পাওয়া একটা দেশকে শক্ত ভিতের উপর দাঁড় করানোর বিরাট চ্যালেঞ্জ কাঁধে নিয়ে তিনি বিপ্লব ঘটে যাওয়া কিউবার ব্যাটন হাতে নেন।

কাস্ত্রোর জীবনাবসান সম্পর্কিত আরও খবর পড়ুন

.