Risk of Extinction: পৃথিবী থেকে চিরবিলুপ্তির পথে লক্ষ লক্ষ প্রজাতি, লাল সতর্কতা!

'ইন্টারগভর্মেন্টাল সায়েন্স-পলিসি প্ল্যাটফর্ম অন বায়োডাইভারসিটি অ্যান্ড ইকোসিস্টেম সার্ভিস' বা 'আইপিবিইএস' একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানেই এই ভয়-ধরানো খবরটি জানা গিয়েছে।

Updated By: Jul 9, 2022, 03:07 PM IST
Risk of Extinction: পৃথিবী থেকে চিরবিলুপ্তির পথে লক্ষ লক্ষ প্রজাতি, লাল সতর্কতা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব জীববৈচিত্র খুবই সঙ্কটাপন্ন। এতটাই যে, শোনা যাচ্ছে বিশ্ব জুড়ে প্রায় ১০ লক্ষ প্রজাতি অবলুপ্তির পথে।

'ইন্টারগভর্মেন্টাল সায়েন্স-পলিসি প্ল্যাটফর্ম অন বায়োডাইভারসিটি অ্যান্ড ইকোসিস্টেম সার্ভিস' বা 'আইপিবিইএস' জার্মানিতে একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানেই এই ভয়-ধরানো খবরটি জানা গিয়েছে।

রিপোর্ট বলছে, মানব জাতি বেঁচে থাকার জন্য অন্তত পক্ষে ৫০,০০০ বন্য প্রজাতির উপর নির্ভরশীল। খাদ্য, ওষুধ ইত্যাদি আরও নানা কিছুর জন্য তার এই নির্ভরতা তৈরি হয়েছে। ১৩৯টি সদস্য রাজ্যের প্রতিনিধিদের থেকে তথ্য নিয়ে এই সমীক্ষাটি করা হয়েছে।

মানুষ বিভিন্ন কারণে ৭৫০০ প্রজাতির মাছ, ৭,৪০০ গাছ, ১৫০০ ছত্রাক এবং ৭,৫০০ বন্য উভচর, সরীসৃপ, পাখি, স্তন্যপায়ীর উপর নির্ভরশীল। বিশ্বের প্রতি পাঁচজনের একজন বিভিন্ন গাছপালা-শৈবাল-ছত্রাক ইত্যাদির উপর নির্ভর করে, যার মধ্যে মহিলা শিশু এবং কৃষক রয়েছেন।

শুধু ব্যক্তিগত নির্ভরশীলতার জায়গা থেকেই নয়, গাছপালাপ্রাণী বিলুপ্ত হয়ে গেলে ধাক্কা খাবে বিশ্ব জোড়া ব্যবসাও। বিভিন্ন দেশ বিভিন্ন উদ্ভিদ-প্রাণীর বাণিজ্যের মারফত বিদেশি মুদ্রা আয় করে। ব্যাহত হবে তা-ও। কিন্তু এ তো অনেক বড় প্রক্ষিতের বিষয়। শুধু এটুকু তথ্যই যথেষ্ট হবে যে, বিশ্বের লক্ষ লক্ষ মানুষ শুধু মাত্র জ্বালানির জন্যই গাছের উপর নির্ভরশীল। পৃথিবী থেকে গাছ বিলুপ্ত হওয়া মানে সরাসরি সাধারণ মানুষের অর্থনীতিতে হাত পড়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Lynnea Salvo: সাইকেলে ৩,৩৫২ কিলোমিটার অতিক্রম করলেন এই বৃদ্ধা

.