একটি ফেসবুক পোস্টে মৃত্যু হল ১৫০ জনের!

বিশ্বের নবীনতম দেশ দক্ষিণ সুদানে কয়েক দিনের রক্তপাতের পর এখন এক অস্বস্তিকর পরিস্থিতি। গত সপ্তাহে এখানে সৈন্যরা বহু মানুষকে হত্যা করেছে।দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এবং তার প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট কেইর মাচার তাঁর অনুগত সেনাদের মধ্যে কয়েক দিনের সংঘাতের পর নিজ নিজ পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। দুই নেতার মধ্যে কয়েক বছর ধরে ক্ষমতার লড়াই চলছে। পাঁচ বছর আগে সুদান থেকে স্বাধীনতা লাভের পর এবার তাঁদের মধ্যে সংঘাত বাধে স্বাধীনতা দিবসের প্রাক্কালে।

Updated By: Jul 15, 2016, 10:21 AM IST
 একটি ফেসবুক পোস্টে মৃত্যু হল ১৫০ জনের!

ওয়েব ডেস্ক: বিশ্বের নবীনতম দেশ দক্ষিণ সুদানে কয়েক দিনের রক্তপাতের পর এখন এক অস্বস্তিকর পরিস্থিতি। গত সপ্তাহে এখানে সৈন্যরা বহু মানুষকে হত্যা করেছে।দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কির এবং তার প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট কেইর মাচার তাঁর অনুগত সেনাদের মধ্যে কয়েক দিনের সংঘাতের পর নিজ নিজ পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। দুই নেতার মধ্যে কয়েক বছর ধরে ক্ষমতার লড়াই চলছে। পাঁচ বছর আগে সুদান থেকে স্বাধীনতা লাভের পর এবার তাঁদের মধ্যে সংঘাত বাধে স্বাধীনতা দিবসের প্রাক্কালে।

আরও পড়ুন প্রেসিডেন্টের চুল কাটার খরচ মাসে ১১ হাজার ডলার! উত্তাল দেশ

অভিযোগ, সাম্প্রতিক এই সংঘাতে ১৫০ জনের প্রাণহানির পেছনে দায়ী নাকি একটি ফেসবুক পোস্ট! কেনিয়ায় নিযুক্ত দক্ষিণ সুদানের রাষ্ট্রদূত স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, হিরংস্রতাকে উসকে দিয়েছে একটি ফেসবুক পোস্ট। রাষ্ট্রদূতের অভিযোগ- ভাইস প্রেসিডেন্টের মুখপাত্র গত সপ্তাহে ফেসবুকে একটি পোস্টে দাবি করেন যে, মাচারকে প্রেসিডেন্ট প্রাসাদে বন্দি রাখা হয়েছে। ব্যস, তার পরেই এই ঘটনা।

আরও পড়ুন  গ্রিসের নিঃসঙ্গ দ্বীপে কার্যত বন্দিদশা কাটাচ্ছে পিতৃমাতৃহীন শরণার্থী শিশুরা

 

.