ড্রোন হামলা স্বীকার করলেন ওবামা, তীব্র নিন্দায় সরব পাকিস্তান

পাকিস্তানে ড্রোন হামলা নিয়ে মার্কিন প্রেসিডেন্টের স্বীকারোক্তিতে পাক-মার্কিন সম্পর্কে ফের চাপানউতর শুরু। মার্কিন যুক্তরাষ্ট্রে জঙ্গি সন্ত্রাস রুখতেই পাকিস্তানের উপজাতি অঞ্চলে দিনের পর দিন ড্রোন হামলা করা হয়েছে।

Updated By: Jan 31, 2012, 08:44 PM IST

পাকিস্তানে ড্রোন হামলা নিয়ে মার্কিন প্রেসিডেন্টের স্বীকারোক্তিতে পাক-মার্কিন সম্পর্কে ফের চাপানউতর শুরু। মার্কিন যুক্তরাষ্ট্রে জঙ্গি সন্ত্রাস রুখতেই পাকিস্তানের উপজাতি অঞ্চলে দিনের পর দিন ড্রোন হামলা করা হয়েছে। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এই বক্তব্যের তীব্র নিন্দায় সরব পাকিস্তান। এই ড্রোন হামলাকে দেশের সার্বভৌমত্বে আঘাত ও বেআইনি আখ্যা দিয়ে পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র আবদুল বাসিত বলেছেন, ``এই বিষয়ে আমাদের নীতি ও অবস্থান খুব পরিষ্কার। ড্রোন হামলা বেআইনি ও কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। সার্বভৌমত্বে আঘাত আমরা কখনই ক্ষমা করতে পারব না।``
গত বছর নভেম্বরে ন্যাটো বাহিনীর ড্রোন হামলায় মারা যান ২৪ জন পাক সেনা। ঘটনার তীব্র সমালোচনা করে পাকিস্তান। পাকিস্তান দিয়ে আফগানিস্তানে মার্কিন সেনার রসদ পাঠানোর জন্য সড়ক পরিবহণ বন্ধ করে দেয় পাক সরকার। এমনকী আমেরিকার সঙ্গে সম্পর্কের বিষয়ে বিদেশ নীতির পুনর্মুল্যায়নেরও নির্দেশ দেন পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি। মার্কিন যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা দেন পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার। তবে সেই ড্রোন হামলা নিয়ে এতদিন কোনও রকম প্রতিক্রিয়া জানাননি ওবামা। গুগল ও ইউটিউবের সঙ্গে একটি আলোচনার সময় পাকিস্তানে ড্রোন হামলা নিয়ে প্রথম মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি জানান, পাকিস্তানের উপজাতি অঞ্চলে সেই সব সক্রিয় তালিবান ও আল কায়েদার জঙ্গিদের লক্ষ্য করেই ড্রোন হামলা চালানো হয়, যারা মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা চালানোর চেষ্টা করছিল।

.