Noru Typhoon: ধেয়ে আসছে টাইফুন! প্রলয়নাচনের অশনি-সংকেত দেওয়া কেন ক্রমশ কঠিন হচ্ছে?

Noru Typhoon: জলবায়ুবিজ্ঞান অনেকটাই আধুনিক হয়েছে। কিন্তু তবুও পরিবেশ-প্রকৃতির পরিবর্তন এখন এত দ্রুত হচ্ছে যে, তার সঙ্গে তাল মেলাতে পারছে না বিজ্ঞানও, ফলে এখন কখনও কখনও ঝড়ের পূর্বাভাসেও গোলমাল ঘটছে।

Updated By: Oct 3, 2022, 07:05 PM IST
Noru Typhoon: ধেয়ে আসছে টাইফুন! প্রলয়নাচনের অশনি-সংকেত দেওয়া কেন ক্রমশ কঠিন হচ্ছে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রমশ শক্তিশালী হচ্ছে ঝড়। ক্রমশ শক্তি সঞ্চয় করে তা ভয়ানক ভাবে আছড়ে পড়ার জন্য প্রস্তুত হচ্ছে। এর নাম 'নরু', বা স্থানীয় ভাবে কারদিং। যেটি টাইফুন থেকে সুপার টাইফুনে পরিণত। এবং তার এই পটবদলটা ঘটেছে মাত্র ছ'ঘণ্টায়। প্রশান্ত মহাসাগরের যে অঞ্চলে এই ঝড় আছড়ে পড়বে সেখানে এই ধরনের ঝড় প্রায়শই আছড়ে পড়ে। তবে, মানুষ অভ্যস্ত হলেও ভীত সন্ত্রস্ত হয়েই আছে। কেননা, প্রকৃতির খামখেয়ালিপনার কোনও দিশা নেই। কখন কী হয়, কেউ জানে না! ফিলিপিন্স এমনিতেই বছরে প্রায় ২০টি-র মতো ঝড়ের মুখোমুখি হয়। 

কিন্তু কেন এরকম খামখেয়ালিপনা? 

আরও পড়ুন: Counter Chinese Influence: নতুন বিপদ? কেন হঠাৎ চিনের বিরুদ্ধে একসঙ্গে কোমর বাঁধছে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান?

পরিবেশবিদেরা বলছেন, জলবায়ু পরিবর্তন প্রকৃতির উপর নানা কুপ্রভাব ফেলছে। এই ধরনের ঝড়, সাইক্লোন, টাইফুন এরই ফলশ্রুতি। তবে, দূষণ এবং সেই দূষণকে রোধ করার জন্য নানা পদক্ষেপ করা হচ্ছে। কিন্তু সবই খুব দেরিতে শুরু হয়েছে। ফলে তা সফল হচ্ছে না। তাই ড্যামেজ কন্ট্রোলও হচ্ছে না।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সাধারণত হালকা নিম্নচাপ ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হয়, তা ক্রমশ ঘূর্ণিঝড়ে পরিণত হয়, পরে তা আবার নানা পরিবেশগত ঘটনাক্রমের জেরে শক্তিশালী ঝড়ে পরিণত হয়। কিছুদিন আগে ফ্লোরিডায় সাংঘাতিক ঝড়-ঝাপটা গেছে। ক্ষয়ক্ষতিও হয়েছে বিপুল। তখনও ঝড় নিয়ে সংশয়ে পড়েছিলেন পরিবেশবিদেরা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.