সিরিয়ায় রাসায়নিক অস্ত্র সরবরাহের অভিযোগ উড়িয়ে দিল কিমের দেশ

রাষ্ট্রসংঘের ফাঁস হয়ে যাওয়া একটি রিপোর্টে জানা গিয়েছে ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ৪০টির বেশি রাসায়নিক অস্ত্রের উপাদান সিরিয়াকে সরবরাহ করেছিলেন কিম জং উন

Updated By: Mar 2, 2018, 06:07 PM IST
সিরিয়ায় রাসায়নিক অস্ত্র সরবরাহের অভিযোগ উড়িয়ে দিল কিমের দেশ

নিজস্ব প্রতিবেদন: সিরিয়ায় ধারাবাহিকভাবে রাসায়নিক অস্ত্র পাঠানোর অভিযোগ অস্বীকার করলেন উত্তর কোরিয়া প্রেসিডেন্ট কিম জং উন। সে দেশের সরকারি সংবাদমাধ্যম জানাচ্ছে, উত্তর কোরিয়া কোনওদিনই সিরিয়ায় অস্ত্র পাঠায়নি। উলটে মার্কিন যুক্তরাষ্ট্রকে কাঠগড়ায় দাঁড় করিয়ে উত্তর কোরিয়ার দাবি, কোরিয় যুদ্ধে রাসয়নিক অস্ত্র সরবরাহ করেছিল ডোনাল্ড ট্রাম্পের দেশই।

আরও পড়ুন- চিনা কন্ডোম মাপে ছোট, দেশিয় প্রযুক্তিতে কন্ডোম তৈরিতে জোর জিম্বাবয়ের স্বাস্থ্যমন্ত্রীর

প্রসঙ্গত, রাষ্ট্রসংঘের ফাঁস হয়ে যাওয়া একটি রিপোর্টে জানা গিয়েছে ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ৪০টির বেশি রাসায়নিক অস্ত্রের উপাদান সিরিয়াকে সরবরাহ করেছিলেন কিম জং উন। এর মধ্যে রয়েছে বিশেষ ধরনের থার্মোমিটার, ভাল্ব। যেগুলি রাসায়নিক অস্ত্রের ব্যবহৃত হয়ে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- রুশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র রোখার ক্ষমতা আছে মার্কিন যুক্তরাষ্ট্রের, দাবি পেন্টাগনের

নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এই খবরকে সম্পূর্ণ মিথ্যা বলে উড়িয়ে দেয় সে দেশের সংবাদমাধ্যম। উল্টে তারা দাবি করে, মার্কিন যুক্তরাষ্ট্রই প্রথম রাসায়নিক অস্ত্র এবং যুদ্ধাস্ত্র ব্যবহার করে ১৯৫০-৫৩ সালে কোরিয় যুদ্ধে প্রায় ৫০ হাজার মানুষকে হত্যা করেছে।

আরও পড়ুন- ইয়ারফোন থেকে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু কিশোরীর

কোরিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, সে দেশে রাসায়নিক অস্ত্র বা তার কোনও উপাদান তৈরি হয় না। তারা রাসায়নিক অস্ত্রের বিরোধী বলেও দাবি করেছে উত্তর কোরিয়া।

আরও পড়ুন- তালিবানকে রাজনৈতিক দলের স্বীকৃতি আফগানিস্তানের!

.