Afghanistan Crisis: গুরুদ্বারে আটকে ভারতীয় হিন্দু ও শিখ; 'ভয় নেই' আশ্বাস তালিবানের

সোমবারই পঞ্জাবের মুখ্যমন্ত্রী বিদেশমন্ত্রীকে আফগানিস্তানের গুরুদ্বারে আটকে থাকা শিখদের উদ্ধারের ব্যবস্থা করার অনুরোধ করেছিলেন।

Updated By: Aug 19, 2021, 09:24 PM IST
Afghanistan Crisis: গুরুদ্বারে আটকে ভারতীয় হিন্দু ও শিখ; 'ভয় নেই' আশ্বাস তালিবানের

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের আসন্ন তালিবানশাসন নিয়ে নানা মহলে বিচিত্র উত্‍কণ্ঠা, নানা মন্তব্য, নানা ধারণা, নানা ভাবনা। তবে আতঙ্কটা সকলের ক্ষেত্রে সাধারণ বিষয়। কাবুলের এক গুরুদ্বারে আটকে-থাকা একদল ভারতীয় হিন্দু ও শিখদের মনেও সেই আতঙ্কেরই ছায়া। তবে, তালিবান তাদের আশ্বাস দিয়েছে বলেই শোনা গিয়েছে।

কাবুলের (Kabul) উক্ত গুরুদ্বারে আটকে রয়েছেন একদল ভারতীয় হিন্দু ও শিখ (Sikhs and Hindus)। দেশে ফিরতে চাইছেন তাঁরা। তবে তাঁদের নিরাপত্তা নিয়ে চিন্তিত দিল্লি। এই পরিস্থিতিতে সেখানে গিয়ে আটকে থাকা হিন্দু ও শিখদের সুরক্ষার আশ্বাস দিয়েছে তালিবান (Taliban) অন্তত এমনটাই জানিয়েছেন গুরুদ্বারের প্রধান।

আরও পড়ুন: Afghanistan: তালিবানের সঙ্গে যোগাযোগ শুরু করেছে ভারত? স্পষ্ট করলেন বিদেশমন্ত্রী

এই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো প্রকাশ করেছেন অকালি দলের (Akali Dal) নেতা মনজিন্দর সিংহ শীর্ষ (Manjinder Singh Sirsa)। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, গুরুদ্বারে  (gurudwara) গিয়ে কয়েকজন কথা বলছেন। যাঁরা গিয়েছেন তাঁদের তালিবান প্রতিনিধি বলা হচ্ছে। টুইট করে মনজিন্দর বলেন-- কাবুলের গুরুদ্বারের প্রধানের সঙ্গে আমি যোগাযোগ রেখেছি। সেখানে অনেকে আটকে। তালিবান নেতারা সেখানে গিয়ে হিন্দু ও শিখদের সঙ্গে কথা বলেছেন। তাঁদের সুরক্ষার আশ্বাস দেওয়া হয়েছে।

এক তালিবান নেতা একই ভিডিয়ো প্রকাশ করেছেন বলে শোনা যাচ্ছে। আরবি ভাষায় সেখানে তিনি লিখেছেন-- কাবুলে শিখ ও ভারতীয়রা সুরক্ষিত। তাঁদের ভয় পাওয়ার কারণ নেই। আগে মানুষ জীবন ও সম্পত্তি নিয়ে ভয় পাচ্ছিলেন। কিন্তু এখন কোনও সমস্যা নেই। আমরা আশ্বাস দিয়েছি।

সোমবারই পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে আফগানিস্তানের (Afghanistan) গুরুদ্বারে আটকে থাকা শিখদের উদ্ধারের ব্যবস্থা করার অনুরোধ করেছিলেন। ভারত সরকারের তরফে কাবুলে একের পর এক বিমান পাঠানো হচ্ছে ভারতীয়দের বার করে আবার জন্য। এই আবহেই গুরুদ্বারে আটকে থাকা হিন্দু ও শিখরা সুরক্ষিত বলেই জানাল তালিবান।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Pakistan-Taliban: এবার কি পাকিস্তানে 'নজর' তালিবানের? পাকসেনার মৃত্যুতে উঠছে প্রশ্ন

.