Early Humans: উত্তর আমেরিকায় মানুষ পৌঁছেছিল ২৩ হাজার বছর আগে!

২০০৯ সালে এ জাতীয় প্রথম পদচিহ্নটি মিলেছিল।

Updated By: Sep 26, 2021, 11:44 PM IST
Early Humans: উত্তর আমেরিকায় মানুষ পৌঁছেছিল ২৩ হাজার বছর আগে!

নিজস্ব প্রতিবেদন: পদচিহ্নের জীবাশ্ম মিলল উত্তর আমেরিকায়। নিউ মেক্সিকোয় পাওয়া এই ফুটপ্রিন্ট বলছে, আদি মানুষ ২৩ হাজার বছর আগে উত্তর আমেরিকায় হেঁটে গিয়েছিল।

২০০৯ সালেই এ জাতীয় প্রথম পদচিহ্নটি মিলেছিল। নিউ মেক্সিকোর হোয়াইট স্যান্ড ন্যাশনাল পার্কে। মার্কিন ভূতত্ত্ববিদেরা এই চিহ্নকে ২১, ১৩০ থেকে ২২,৮০০ বছরের পুরনো বলে মনে করেছিলেন। সেই প্রথম জানা গিয়েছিল, আফ্রিকা ও এশিয়া থেকে হারিয়ে যাওয়ার পরে কোথায় গেল মানুষ? জানা গেল, তারা গিয়েছিল উত্তর আমেরিকায়। 

আরও পড়ুন: Daughters' Day 2021: মেয়েদের অগ্রাধিকারের সঙ্কল্পের দিন

ইংল্যান্ডের বোর্নমাউথ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে Matthew Bennett-এর নেতৃত্বে এ বিষয়ে পরবর্তী গবেষণা এগিয়ে যায়। 'সায়েন্স' জার্নালে এই সংক্রান্ত গবেষণাপত্রটি সম্প্রতি প্রকাশিত হয়েছে। হোয়াইট স্যান্ড ন্যাশনাল পার্কেই পাওয়া জীবাশ্ম গবেষণার শেষে এ বিষয়ে নতুন যে মন্তব্য পাওয়া গিয়েছে, তা হল-- উত্তর আমেরিকায় মানুষ হয়তো এরও আগে পৌঁছতে পারে। পদচিহ্ন-জীবাশ্ম নিয়ে গবেষণা করে সদ্য যে তথ্য মিলেছে তা থেকে বলা হচ্ছে, আদিম মানুষের জীবনযাপন সংক্রান্ত বিভিন্ন উপাদান, তাদের ব্যবহৃত বা উদ্ভাবিত দ্রব্য, হাড় ইত্যাদির তুলনায় এই জীবাশ্ম অনেক বেশি নির্ভরযোগ্য।

বিভিন্ন আকারের পদচিহ্ন মিলেছে। যা দেখে মনে করা হয়েছে, শিশু ও কিশোর-কিশোরীও আদি মানবের ওই পরিযায়ী দলে ছিল। এবং এরা সকলেই অন্তিম বরফ যুগে ছিল।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: World Rivers Day 2021: ও নদী! তুমি বইছ কেন?

.