নেপালে জারি মৃত্যুমিছিল, চারদিকে হাহাকার আর চোখের জলে মৃতের সংখ্যা ৪,০০০ ছাড়াল

ভূমিকম্প বিধ্বস্ত নেপালে এবার শুরু হল খাবার, জলের জন্য হাহাকার। প্রকৃতির রোষে বিস্তীর্ণ অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন, নেই পর্যাপ্ত ওষুধ,জ্বালানী। ১০ হাজারেরও মানুষ গৃহহীন হয়ে আশ্রয় নিয়েছেন খোলা আকাশের নীচেই। হাসপাতালগুলিতে ফাঁকা নেই একটি বেডও। মেঝেতে, হাসপাতালের বাইরে অস্থায়ী চিকিৎসাকেন্দ্রে কোনও রকমে ঠাঁই পেয়েছেন আহতরা। মৃত্যু মিছিল অব্যাহত। এখনও পর্যন্ত ৪,০০০-এরও বেশি মানুষের প্রাণনাশের খবর মিলেছে। ধ্বংসস্তুপে এখনও যে কতজন চাপা পড়ে আছেন তার কোনও হিসেব নেই। আশঙ্কা, অচিরেই মৃতের সংখ্যা ৫,০০০ ছাড়াবে।

Updated By: Apr 28, 2015, 07:38 AM IST
নেপালে জারি মৃত্যুমিছিল, চারদিকে হাহাকার আর চোখের জলে মৃতের সংখ্যা ৪,০০০ ছাড়াল

কাঠমান্ডু: ভূমিকম্প বিধ্বস্ত নেপালে এবার শুরু হল খাবার, জলের জন্য হাহাকার। প্রকৃতির রোষে বিস্তীর্ণ অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন, নেই পর্যাপ্ত ওষুধ,জ্বালানী। ১০ হাজারেরও মানুষ গৃহহীন হয়ে আশ্রয় নিয়েছেন খোলা আকাশের নীচেই। হাসপাতালগুলিতে ফাঁকা নেই একটি বেডও। মেঝেতে, হাসপাতালের বাইরে অস্থায়ী চিকিৎসাকেন্দ্রে কোনও রকমে ঠাঁই পেয়েছেন আহতরা। মৃত্যু মিছিল অব্যাহত। এখনও পর্যন্ত ৪,০০০-এরও বেশি মানুষের প্রাণনাশের খবর মিলেছে। ধ্বংসস্তুপে এখনও যে কতজন চাপা পড়ে আছেন তার কোনও হিসেব নেই। আশঙ্কা, অচিরেই মৃতের সংখ্যা ৫,০০০ ছাড়াবে।

গত আট দশকের সবথেকে বড় ভূ-কম্পের জেরে ভারতের এই প্রতিবেশী দেশ সম্পূর্ণ তছনচ হয়ে গেছে। সরকারের ব্যপক উদ্ধারকার্য ও ত্রাণের ব্যবস্থাও পরিস্থিতি সামাল দিতে অক্ষম। ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চিন ও ভারত। ভারত থেকে উদ্ধারকারী দল ত্রাণ নিয়ে পৌঁছে গেছে বুদ্ধভূমিতে। নেপালের সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানানো হয়েছে।

লাগাতার বৃষ্টি ও একের পর এক আফটার শকে জনমানসে তীব্র আতঙ্কের জন্ম দিয়েছে। শনিবারের ভূমিকম্পে অসংখ্য বাড়ি, সৌধ গুঁড়িয়ে ধূলিসাৎ হয়ে গেছে। উদ্ধারকার্য যত এগোচ্ছে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আহতের সংখ্যা। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী আহতের সংখ্যা ৭,০০০ ছাপিয়ে গেছে। অসংখ্য মানুষ নিরুদ্দেশ।  

তেলেগু সিনেমার প্রখ্যাত কোরিওগ্রাফার, ২১ বছরের বিজয় বৃষ্টি ও আফটার শকের জেরে গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন। শনিবারের ভূমিকম্প প্রাণ কেড়েছে অসমের ৭ মহিলার।

কাঠমান্ডুর প্রকাশ্য রাজপথে খোলা আকাশের নীচে প্লাস্টিকের তাঁবুতে আশঙ্কার দিনগুজরান করছেন অসংখ্যা মানুষ। পাল্লা দিয়ে বাড়ছে ঠাণ্ডা।

এই মুহূর্তে প্লাস্টিক তাঁবু, শুকনো খাবার, কম্বল, ম্যাটরেস ও ৮০টি আবশ্যক ওষুধের ব্যপকহারে প্রয়োজন নেপালে।

 

.