পকেটে ৭৫ হাজার ডলার থাকলেই বেলুন চড়ে মহাকাশ থেকে বিশ্বদর্শন

বেলুনে চড়ে বিশ্ব দর্শন এখন স্রেফ সময়ের অপেক্ষা। বছর দুয়েকের মধ্যে মার্কিন মুলুকে চালু হবে এই পরিষেবা। তারজন্য এখন জোরকদমে চলছে প্রস্তুতি।

Updated By: Aug 21, 2014, 09:58 AM IST
পকেটে ৭৫ হাজার ডলার থাকলেই বেলুন চড়ে মহাকাশ থেকে বিশ্বদর্শন

ব্যুরো: বেলুনে চড়ে বিশ্ব দর্শন এখন স্রেফ সময়ের অপেক্ষা। বছর দুয়েকের মধ্যে মার্কিন মুলুকে চালু হবে এই পরিষেবা। তারজন্য এখন জোরকদমে চলছে প্রস্তুতি।

বেলুনে চড়ে মহাকাশ থেকে পৃথিবী দর্শন? ঠিক তাই। এখন তারই প্রস্তুতি চলছে মার্কিন মুলুকে। সৌজন্যে ওয়ার্ল্ড ভিউ এন্টারপ্রাইজ। ইতিমধ্যেই বিশ্ব দর্শনের বেলুনের পরীক্ষামূলক উড়ান সফল। প্রায় ৩৭কিলোমিটার উচ্চতায় পৌছে, ফের সফল ভাবে মর্তে ফিরে এসেছে বেলুন। আর এতেই প্রচণ্ড খুশি সংস্থার কর্তারা। তাঁদের আশা, ২০১৬ সালেই পৃথিবী থেকে মহাশূন্যে বাণিজ্যিক বেলুন পরিষেবা শুরু করা সম্ভব হবে। সংস্থার তরফে বলা হয়েছে, ছোট্টো একটি ক্যাপস্যুলকে উড়িয়ে নিয়ে যাবে ১০ লক্ষ কিউবিক মিটারের একটি হিলিয়াম বেলুন।

সাইত্রিশ কিলোমিটার উচ্চতায় পৌছনোর পর বেলুনটি পনেরো কিলোমিটার নিচে নেমে আসে। তারপর বেলুনের থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ক্যাপস্যুল। এরপর পৃথিবীকে থেকে সেটিকে নিয়ন্ত্রণ করে অবতরণ করানো হয়। এসময় তার মধ্যে থাকা একটি প্যারাস্যুট স্বয়ক্রিয় ভাবে খুলে যাবে।

বেলুনে চড়ে বিশ্বদর্শন সত্যিই রোমাঞ্চকর। তবে তারজন্য আপনাকে খরচ করতে হবে মোটা টাকা। কত? মাথা পিছু ৭৫ হাজার ডলার।

 

.