জানেন এই মুহূর্তে বিশ্বের কত মানুষ 'ঘরবন্দি'? পরিসংখ্য়ান শুনলে চোখ কপালে উঠবে

সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এ পর্যন্ত ১৭,২৩৫ জনের। কয়েকদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনল্ড ট্রাম্প বলেছিলেন, করোনাভাইরাসের লড়াইয়ে জয়ের পথে আমেরিকা

Updated By: Mar 25, 2020, 03:20 PM IST
জানেন এই মুহূর্তে বিশ্বের কত মানুষ 'ঘরবন্দি'? পরিসংখ্য়ান শুনলে চোখ কপালে উঠবে
ফাইল চিত্র
নিজস্ব প্রতিবেদন: 'ঘরবন্দি' বিশ্ব। এমন দৃশ্য় এ যাবত্কালে কেউ দেখেছেন কিনা স্মরণ করতে পারছেন না। শুধু আপনার এলাকা নয়, রাজ্য, দেশের বেড়াজাল পেরিয়ে গোটা বিশ্ব যেন শামুক খোলে মুখ লুকিয়েছে। এটাই এখন করোনা রোখার একমাত্র ওষুধ।
 
বুধবার মধ্য়রাত থেকে সম্পূর্ণ লকডাউনের পথে হেঁটেছে ভারত। অর্থাত্ প্রায় ১৩০ কোটি মানুষ এই মুহূর্তে 'ঘরবন্দি'। জরুরি এবং অত্যাবশ্যকীয় পরিষেবা ছাড়া দেশবাসীকে রাস্তায় না বেরনোর অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত লকডাউনে আসার পরে জনসংখ্য়ার এক তৃতীয়াংশ মানুষ গৃহবন্দি হয়ে গেলেন বলে দাবি বিশেষজ্ঞদের। 
 
সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এ পর্যন্ত ১৭,২৩৫ জনের। কয়েকদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, করোনাভাইরাসের লড়াইয়ে জয়ের পথে আমেরিকা। কিন্তু বেহাল দশা যুক্তরাষ্ট্রের সব স্টেটে। অঘোষিত লক ডাউনের দিকেই এগোচ্ছে নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা। 
 
 
ক্যালিফোর্নিয়ায় করোনা আক্রান্তর সংখ্যা ১,০০০। মৃত্যু হয়েছে ১৯ জনের। নিউইয়র্কে করোনা আক্রান্ত ৭,০০০। মৃত্যু হয়েছে ৩৯ জনের। প্রেসিডেন্ট ট্রাম্পের গলায় এখনও কড়া সুর,আমেরিকায় লক ডাউনের পরিস্থিতি আসেনি। মার্কিন প্রেসিডেন্ট আশাবাদী, লক ডাউনের পরিস্থিতি আসবেও না।
 
বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বে গৃহবন্দি প্রায় ২০০ কোটিরও বেশি মানুষ। লক ডাউন পরিস্থিতিতে ইউরোপ তথা বিশ্বের অধিকাংশ দেশ। শুধুমাত্র ইতালিতেই করোনার বলি ৬,০৭৭। করোনাকে দূরে সরিয়ে কিছুটা হলেও ছন্দে ফিরছে চিন। কিন্তু সেখানে হামলা চালাচ্ছে অন্য একটি ভাইরাস হন্তা। ইতালির পরিস্থিতি শোচনীয়। একদিনে সর্বোচ্চ ৬২৭ জনের মৃত্যু হয়েছে ইতলিতে। সারা বিশ্বের ৩৬ শতাংশ মৃত্যু হয়েছে ইতালিতে। ইতালিতে মাথা পিছু ১০০ জনের মধ্যে ৯ জনের মৃত্যু হচ্ছে।
 
ইতালি, ফ্রান্স ও স্পেন রয়েছে সম্পূর্ণ লক ডাউনের আওতায়। জার্মানির ব্রাভিয়ায়ও ঘোষিত হয়েছে লক ডাউন। বন্ধ হয়ে গেছে অস্ট্রেলিয়ার বন্ডি সৈকত। করোনা থাবা থেকে রেহাই পায়নি আফ্রিকাও। কঙ্গো , বুরকিনা ফাসোতেও করোনায় মৃত্যু হয়েছে। ইরানে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় ২,০০০ জনের।নিজেদের সীমানা বন্ধ করে দিয়েছে কিউবা ও বলভিয়া। ব্রাজিলেও করোনা আক্রান্ত ১,৯৬৭ জন। মৃত্যু হয়েছে ৩৪ জনের। সব মিলিয়ে করোনার কাছে আজ নিরুপায় গোটা বিশ্ব। মৃত্যুপুরীর বিস্তার যেন সারা বিশ্ব জুড়ে। আতঙ্কে কাটছে দিন-রাত।
.